নামতে পারে স্বস্তির বৃষ্টি, কমবে ভ্যাপসা গরম

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
সাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে।  এর প্রভাবে গত কয়েকদিনের ভ্যাপসা গরমের পর স্বস্তির বৃষ্টি হতে পারে আগামিকাল সোমবার (২১ সেপ্টেম্বর)।  এতে কিছুটা কমে আসবে তাপমাত্রা।  বাতাসে জ্বলীয় বাষ্পের পরিমাণ বেশি এবং বাতাস প্রবাহ না থাকায় গরম বেশি অনুভূত হচ্ছে।  এই বৃষ্টির কারণে গরম কিছুটা কমলেও পুরোপুরি নিস্তার পেতে অপেক্ষা করতে হবে এই মাসের শেষ পর্যন্ত।
আবহাওয়া অধিদফতর জানায়, ময়মনসিংহ ও সিলেট বিভাগসহ ঢাকা, রাঙামাটি, মাইজদী কোর্ট, ফেনী, বগুড়া, সিরাজগঞ্জ, মংলা, যশোর, বরিশাল ও ভোলা অঞ্চলগুলোর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।  বৃষ্টি হলে এটি কিছুটা কমতে পারে৷
এদিকে আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।  এছাড়া ঢাকায় ৩৬ দশমিক ১, ময়মনসিংহে ৩৬, চট্টগ্রামে ৩৫ দশমিক ১, রংপুরে ৩৫.৫, রাজশাহীতে ৩৪ দশমিক ৫, খুলনায় ৩৫ দশমিক ১ ও বরিশালে ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, লঘুচাপ এখন সাগরে। এটি স্থলভাগে উঠে এলে দেশের অনেক অঞ্চলে বৃষ্টি হতে পারে।  এতে তাপমাত্রা কিছুটা কমে আসবে।  তিনি বলেন, মৌসুমি বায়ু আর লঘুচাপের মিলিত প্রভাবে জ্বলীয় বাষ্পের পরিমাণ বেড়ে গেছে আর কমে গেছে প্রবাহমান বাতাস।  এতে গরম বেশি লাগছে।
আবহাওয়া অফিস জানায়, উত্তর পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে।  এটি উত্তর ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে আরও ঘনীভূত হতে পারে।  মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, বিহার, হরিয়ানা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।  মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে।
এর প্রভাবে খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।  সেইসঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।
এক সতর্কবার্তায় বলা হয়, লঘুচাপের প্রভাবে গভীর সঞ্চরণশীল মেঘের সৃষ্টি হচ্ছে।  এতে উত্তর বঙ্গোপসাগরসহ দেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।  এজন্য দেশের চার সমুদ্র বন্দর চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।  পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে বিচরণ করা মাছ ধরার ট্রলার ও নৌকাগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।  এছাড়া গভীর সাগরে বিচরণ করতে মানা করা হয়েছে।
এদিক আজ দিবাগত রাত ১ টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য সতর্কবার্তায় বলা হয়, রংপুর, ময়মনসিংহ, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা হাওয়া হয়ে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।  এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

ডিসি/এসআইকে/এমএসএ