চট্টগ্রামসহ সারাদেশে উদ্বেগপূর্ণ ভূমিকম্প

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বন্দরনগরী চট্টগ্রামসহ সারাদেশে উদ্বেগপূর্ণ ভূমিকম্প অনুভূত হয়েছে। শুক্রবার (২৬ নভেম্বর) ভোর ৫টা ৪৫ মিনিটে দেশের বিভিন্ন স্থানে এই কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের স্থায়িত্ব ছিল প্রায় ৩০ সেকেন্ড। তবে কোথাও কোথাও এর স্থায়িত্ব দেড় মিনিট পর্যন্ত ছিল বলে অনেকে দাবি করেছেন।
বাংলাদেশের আবহাওয়া অধিদফতর জানায়, ভোর ৫টা ৪৫ মিনিট ৪১ সেকেন্ডে এই কম্পন অনুভূত হয়। মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৮। ভারত ও মিয়ানমার সীমান্তের কাছে ছিল কেন্দ্রের অবস্থান, যা ঢাকা থেকে পূর্ব-দক্ষিণ পূর্ব দিকে প্রায় ৩৪৭ কিলোমিটার দূরে অবস্থান করছিল।
তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমারের চিন রাজ্যের রাজধানী হাখা শহরের ১৯ কিলোমিটার উত্তর উত্তর-পশ্চিমে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ১।
ভারত, ভুটান ও চীনের কিছু অংশেও কম্পনটি অনুভূত হয়েছে বলে জানিয়েছে ইউএসজিএস। বাংলাদেশে চট্টগ্রাম ছাড়াও রাজধানী ঢাকা, কক্সবাজার, যশোর, রাজশাহী, নোয়াখালী, ফেনী, বান্দরবান, খুলনা, বাগেরহাট ও কুড়িগ্রামে ভূ-কম্পন অনুভূত হওয়ার খবর মিলেছে।
এর আগে চলতি বছরের ৭ অক্টোবর দিবাগত রাত সাড়ে ১২ টার দিকে সর্বশেষ দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্প অনুভূত হয়। সে সময় রাজধানীসহ চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন স্থানেও ভূমিকম্পের খবর পাওয়া গিয়েছিল।

ডিসি/এসআইকে/এমএসএ