আকবরশাহ’য় বীর মুক্তিযোদ্ধা গাজী সালেহ উদ্দিনকে ‘গার্ড অব অনার’ প্রদান

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক, বীর মুক্তিযোদ্ধা ড. গাজী সালেহ উদ্দিনের জানাজা সম্পন্ন হয়েছে।
শনিবার (৭ আগস্ট) বেলা ১১ টায় নগরের আকবরশাহ থানাধীন পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে জানাজা শেষে তাকে চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়।
এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মোহাম্মদ মমিনুর রহমান, এনডিসি মাসুদ রানা, জেলা প্রশাসনের স্টাফ অফিসার উমর ফারুক, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্লাবন কুমার বিশ্বাসসহ মুক্তিযোদ্ধা সংসদের বীর মুক্তিযোদ্ধারা।
মরহুমের সন্তান পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের পরিচালক (উপসচিব) সালেহীন তানভীর গাজী বলেন, জানাজা শেষে মরদেহ পৈতৃক নিবাস নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়নের বদরপুর গ্রামে নিয়ে যাওয়া হচ্ছে।  সেখানেই তাঁকে দাফন করা হবে।
ড. গাজী সালেহ উদ্দিনের জন্ম ১৯৪৯ সালের ২৮ সেপ্টেম্বর। শহীদ পরিবারের সন্তান গাজী সালেহ উদ্দিন চট্টগ্রামের পাহাড়তলীর পাঞ্জাবী লেইনে বেড়ে ওঠেন।  তিনি মুক্তিযুদ্ধে শহীদ আলী করিম ও মাতা হুরমোজা বেগমের ২য় পুত্র।  তার বড় ভাই ছিলেন বিএলএফ কমান্ডার।  সেখানে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন।
এর আগে গত শুক্রবার (৬ আগস্ট) রাত ৮ টার দিকে ঢাকার শিকদার মেডিকেল কলেজ হাসপাতালে ৭৩ বছর বয়সে তার মৃত্যু হয় বলে জানান মেয়ে সানজিদা শারমিন গাজী মৌসুমি।
চবি’র সাবেক প্রক্টর গাজী সালেহ উদ্দীন সমাজ বিজ্ঞান অনুষদের ডিন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের মহাসচিব ও চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।  তিনি রাঙামাটি বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক ছিলেন।  এছাড়া খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন।  নগরের পাহাড়তলীতে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য তিনি প্রতিষ্ঠা করেন ‘নৈতিক স্কুল’।

ডিসি/এসআইকে/আরএআর