এএএবি পুরস্কার পেলেন ড. নাজনীন কাউসার চৌধুরী

রোকসানা আকতার রুনা, দৈনিক চট্টগ্রাম >>>
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘অস্ট্রেলিয়া এলামনাই অ্যাসোসিয়েশন বাংলাদেশ (AAAB)’র পুরস্কার অর্জন করেছেন সরকারের যুগ্ম সচিব ড. নাজনীন কাউসার চৌধুরী।  সিভিল সার্ভিস ও জুডিশিয়াল সার্ভিস ক্যাটাগরিতে তিনি এই পুরস্কার অর্জন করেন।  শুক্রবার (১ এপ্রিল) বঙ্গবন্ধু মিলিটারী মিউজিয়াম, ঢাকা’র মাল্টিপারপাস হলে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেয়া হয়।

মেয়ের সাথে ড. নাজনীন কাউসার চৌধুরী।

ড. নাজনীন কাউসার চৌধুরী বর্তমানে বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) হিসেবে কর্মরত আছেন।  তিনি চট্টগ্রামের ঐতিহ্যবাহী উত্তর কাট্টলীর নাজিরবাড়ির সন্তান।  চট্টগ্রামের অন্যতম ভাষা সৈনিক বদিউল আলম চৌধুরীর মেয়ে ড. নাজনীন কাউসার দীর্ঘ ২৬ বছর ধরে বাংলাদেশ সিভিল সার্ভিসে কর্মরত।
আয়োজকসূত্রে জানা গেছে, সিভিল সার্ভিস ও জুডিশিয়াল সার্ভিস, শিক্ষা ও গবেষণা, স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান, উদ্যোক্তা ও এনজিও, ব্যাংকিং ও অন্যান্য পেশা- এই পাঁচটি ক্যাটাগরি’তে মোট ৬ জন নারীকে তাদের স্ব-স্ব ক্ষেত্রে অবদানের জন্যে পুরস্কার প্রদান করে অস্ট্রেলিয়া এলামনাই অ্যাসোসিয়েশন বাংলাদেশ (AAAB)।  পুরস্কার প্রদানের আগে উল্লেখিত পাঁচটি ক্যাটাগরিতে AAAB থেকে Leadership Journey’র Story/নমিনেশন আহ্বান করা হয়।  বিচারক প্যানেল বিভিন্ন ক্যাটাগরীতে প্রাপ্ত মোট ২১টি Story/নমিনেশন থেকে ৬ নারীর Story নির্বাচন করে।  ‘সিভিল সার্ভিস ও জুডিশিয়াল সার্ভিস’ ক্যাটাগরীতে সর্বোচ্চ সংখ্যক ১৩টি নমিনেশন পাওয়া যায়।  এছাড়া, ‘শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান’ ক্যাটাগরীতে ২টি, ‘স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান’ ক্যাটাগরীতে ৪টি এবং ‘ব্যাংকিং ও অন্যান্য পেশা’ ক্যাটাগরীতে ১টি নমিনেশন পাওয়া যায়।  তবে ‘উদ্যোক্তা ও এনজিও’ ক্যাটাগরিতে কোনো নমিনেশন পাওয়া যায়নি।  প্রাপ্ত নমিনেশনের মধ্যে- ‘সিভিল সার্ভিস ও জুডিশিয়াল সার্ভিস’ ক্যাটাগরীতে ৩ জন, ‘শিক্ষা ও গবেষণা’ ক্যাটাগরীতে ১ জন, ‘স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান’ ক্যাটাগরীতে ১ জন এবং ‘ব্যাংকিং ও অন্যান্য পেশা’য় ১ জন বিজয়ী হয়।
‘সিভিল সার্ভিস ও জুডিশিয়াল সার্ভিস’ ক্যাটাগরীতে সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে যে ৩ জন বিজয়ী হয়েছেন তারা হচ্ছেন যথাক্রমে ড. নাজনীন কাউসার চৌধুরী, ইঞ্জিনিয়ার শাহানা ফেরদৌস এবং মিজ রোকেয়া খাতুন।  অন্যান্য ক্যাটাগরীতে বিজয়ীরা হলেন মিজ সানজিদা আক্তার (শিক্ষা ও গবেষণা), ডা. ফারহানা সুলতানা (স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান) এবং মিজ বিশাখা তংচঙ্গা (ব্যাংকিং ও অন্যান্য পেশা)।
এই উপলক্ষে আয়োজিত Award Night 2022 অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের সচিব ও পরিকল্পনা কমিশনের সদস্য শরীফা খান, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত শ্রীলংকার ডেপুটি হাই কমিশনার রুয়ান্তি ডেলপিটিয়া, বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত ডেপুটি হাই কমিশনার ড. সাসা ব্লুমেন এবং বঙ্গবন্ধু সামরিক যাদুঘরের ডিজি ব্রিগেডিয়ার জেনারেল এম এম মোয়াজ্জেম হোসেন।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন AAAB এর সভাপতি মীর্জা আশিক রানা।

ডিসি/এসআইকে/আরএআর