বিএনপির একদফার আন্দোলসূচি ১৮ সেপ্টেম্বর ঘোষণা

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
সরকারের পদত্যাগের এক দফা আন্দোলনের নতুন কর্মসূচি আগামি ১৮ সেপ্টেম্বর ঘোষণা করা হবে বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ শুক্রবার (১৫ সেপ্টেম্বর) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। এ সময় অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের সাজা প্রত্যাহারে দাবি জানান ফখরুল।
সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, নির্বাচন নিয়ে কথা হচ্ছে কেন? এটা শুনে আমরা অবাক হয়েছি। গত দুই নির্বাচন কারচুপির মাধ্যমে আওয়ামী লীগকে করতে হয়েছে। বাংলাদেশে এখন প্রমাণিত—দলীয় সরকারের অধীনে নির্বাচন প্রশ্নবিদ্ধ, আওয়ামী লীগের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। এর জন্য এক দফা দাবি উত্থাপন করা হয়েছে। সরকারকে পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে’।
প্রধানমন্ত্রীর উদ্দেশে বিএনপির মহাসচিব বলেন, দয়া করে সাধারণ মানুষের কথা পড়ুন। এখনো সময় আছে, সরকারের শুভবুদ্ধির উদয় হোক। প্রতিহিংসা, অহংকার ছেড়ে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করুন।
মির্জা ফখরুল বলেন, সরকার মানুষকে বোকা বানানোর চেষ্টা করছে। সরকার একটি গণ্ডির মধ্যে আছে, আশপাশের মানুষকে ভুল বোঝাচ্ছে। সরকার আবার নতুন করে গায়েবি মামলা শুরু করেছে, নেতা-কর্মীরা আদালতে হাজিরা দিতে ব্যস্ত। তাঁরা কেউ বাসায় থাকতে পারেন না।
তিনি বলেন, বাংলাদেশের বিচার বিভাগ পুরোপুরি সরকারের নিয়ন্ত্রণে, দলীয়করণ করা হয়েছে। ন্যায়বিচার মিলছে না।
বিএনপির মহাসচিব বলেন, ডিজিটাল সিকিউরিটি আইনের মামলায় মানবাধিকারকর্মী আদিলুর রহমান খান ও অধিকার পরিচালক এলানকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ইইউ পার্লামেন্টে রেজল্যুশন এনেছে, সাজা প্রত্যাহারের কথা বলেছে। বাংলাদেশে মানবাধিকার, গণতন্ত্র নেই, সে কথা তুলে ধরেছে ইইউ পার্লামেন্টে।
এ সময় আদিলুর রহমান খান ও এলানের সাজা প্রত্যাহারের দাবি জানিয়ে ফখরুল বলেন, গুম-নির্যাতনের তথ্য আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে সোচ্চার থাকায় আদিলুর রহমান খানকে সাজা দেওয়া হয়েছে।
সাইবার নিরাপত্তা আইন নিয়ে ফখরুল বলেন, সাইবার সিকিউরিটি অ্যাক্ট আরও ভয়াবহ। দমবন্ধ পরিবেশ চলছে, এটা থেকে মুক্ত হতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।
সংবাদ সম্মেলনে গতকাল বৃহস্পতিবার রাজধানীর কৃষি মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় দুঃখ প্রকাশ ও ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়ে তাদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান বিএনপির মহাসচিব।

ডিসি/এসআইকে/এমএসএ