পানি বেড়ে যাওয়ায় খুলে দেওয়া হলো কাফতাই হ্রদের ১৬ গেট

রাঙামাটি প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
গত কয়েক দিনের অতিবৃষ্টিতে রাঙামাটির কাফতাই হ্রদের পানি বেড়েছে। ফলে বাঁধের ১৬টি দরজা দিয়ে পানি ছাড়া হচ্ছে। আজ শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০ টায় প্রতি দরজায় ৬ ইঞ্চি করে পানি ছাড়া হচ্ছে। এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশিত হচ্ছে।
কপাবিকের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহ এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, উজানের পাহাড়ি ঢলে কাফতাই হ্রদের পানি প্রতিনিয়ত বাড়ছে। গতকাল বৃহস্পতিবার হ্রদের পানির উচ্চতা ছিল ১০৭ দশমিক ৫৪ ফুট মীন সি লেভেল (এমএসএল), যা রুলকার্ভ থেকে ছয় ফুট ওপরে।
এ টি এম আব্দুজ্জাহ আরও বলেন, ‘আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে এবং গণবিজ্ঞপ্তি প্রকাশ করে আজ পানিবিদ্যুৎ কেন্দ্রের ১৬টি গেট ৬ ইঞ্চি করে ছেড়ে দিয়েছি। প্রতি সেকেন্ডে এই গেট দিয়ে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশিত হয়ে কর্ণফুলী নদীতে গিয়ে পড়ছে। তবে কাফতাই হ্রদের সর্বোচ্চ পানির ধারণক্ষমতা ১০৯ ফুট এমএসএল।
বিদ্যুৎকেন্দ্রের গণবিজ্ঞপ্তিতে জানা গেছে, কেন্দ্রের পাঁচটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রতি সেকেন্ড আরও ২৫ হাজার কিউসেক পানি নিষ্কাশিত হচ্ছে।
রাঙামাটির কাফতাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানিবিদ্যুৎ কেন্দ্রে পাঁচটি ইউনিট থেকে সর্বমোট ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়, যা জাতীয় গ্রিডে সঞ্চালন করা হয়।

ডিসি/এসআইকে/এমকেএইচ