জাতির পিতাকে শ্রদ্ধাভরে স্মরণ করলো চট্টগ্রামবাসী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বিনম্র শ্রদ্ধা, ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে চট্টগ্রামবাসী।  দিবসটি উপলক্ষে শনিবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়।  নগরজুড়ে মাইকে প্রচার করা হয় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, কোরআন তেলাওয়াত ও দেশাত্মবোধক গান।
দিনের শুরুতে সকাল ৯ টায় নগরের শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচির শুরু করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ।  এ সময় বিউগলে বেজে ওঠে করুণ সুর।  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) একটি চৌকস দল এ সময় সশস্ত্র সালাম জানায়।
পরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান।  এরপর চট্টগ্রাম রেঞ্জ পুলিশের পক্ষ থেকে অতিরিক্ত ডিআইজি, জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার এস এম রশিদুল হক, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. শাহাবুদ্দিন, মহানগর মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
এরপর চট্টগ্রামের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।  পরে সর্ব সাধারণের জন্য তা উন্মুক্ত করে দেয়া হয়।  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালি, আলোচনা সভা, দরিদ্রদের মাঝে খাবার বিতরণসহ নানা কর্মসূচির আয়োজন করে স্থানীয় প্রশাসন, আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠন।
পাশাপাশি নিহতদের আত্মার শান্তি কামনা করে মিলাদ মাহফিলেরও আয়োজন করা হয়েছে।  অনুরূপভাবে জেলার বিভিন্ন উপজেলায়ও একই কর্মসূচি পালিত হচ্ছে।
এদিকে সকাল ১০ টায় নগরের দোস্ত বিল্ডিংয়ের দলীয় কার্যালয়ে কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে উত্তর জেলা আওয়ামী লীগ।  এছাড়া দক্ষিণ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকেও দলীয় কার্যালয়ে কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।  চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে নগরের রীমা কমিউনিটি সেন্টারে আলোচনা সভার আয়োজন করা হয়।
এছাড়াও চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রামে সাংবাদিকদের সংগঠন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) যৌথভাবে নগরের জামালখানে অবস্থিত প্রেস ক্লাব প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে প্রেস ক্লাব ভবনে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে।  এতে বাংলাদেশ ফেডারেল ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, যুগ্ম মহাসচিব মহসীন কাজী, প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সিইউজে’র সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, সাবেক সভাপতি শহীদুল আলমসহ চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সদস্যবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ডিসি/এসআইকে/আইএস