মেডিকেল কলেজ নয়, গুন্ডামী বন্ধ করুন : সুজন

আলহাজ্ব খোরশেদ আলম সুজন।

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
মেডিকেল কলেজ বন্ধ নয়, গুন্ডামী বন্ধ করার জন্য চট্টগ্রাম মেডিকেল প্রশাসনসহ আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আহবান জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।
সোমবার (১ নভেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এ আহবান জানান।
এ সময় তিনি বলেন, প্রতিটি বাবা মায়ের স্বপ্ন থাকে তার সন্তান লেখাপড়া করে মানুষের মতো মানুষ হয়ে গড়ে উঠবে। আর যারা মেডিকেল কলেজে ভর্তি হয় তারা চিকিৎসা পেশাকে মানবতার মহান ব্রত নিয়েই ক্যাম্পাসে প্রবেশ করে। কিন্তু অত্যন্ত দুঃখের সাথে বলতে হচ্ছে, যে মেডিকেল কলেজে পড়ালেখা শেষ করে চিকিৎসক হওয়ার কথা সে মেডিকেল কলেজ আজ গুন্ডামীতে ভরপুর। আধিপত্য বিস্তারের নামে অথবা ঠুনকো বিষয় নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ রক্তাক্ত হচ্ছে বারবার।
তিনি বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজের আইসিইউ বেডে শুয়ে থাকা ঐ কলেজেরই মেধাবী শিক্ষার্থী মাহাদি আকিবের ছবি দেখে তিনি খুবই মর্মাহত উল্লেখ করে বলেন গুরুতর আহত অবস্থায় মাথায় সাদা ব্যান্ডেজের উপর লেখা, ‘হাড় নেই, চাপ দিবেন না’।
এসব হৃদয়বিদারক দৃশ্য কিভাবে সহ্য করা যায় প্রশ্ন রেখে তিনি বলেন আমি জানি না আকিবের বাবা-মায়ের মনের বর্তমান অবস্থা কি? মেডিকেল হচ্ছে মানুষের জীবন বাঁচানোর শেষ ভরসা, কারো জীবন কেড়ে নেওয়ার জায়গা মেডিকেল হতে পারে না। অ্যাপ্রোন পরা অবস্থায় নিরীহ ও মেধাবী শিক্ষার্থী আকিব যেভাবে ছাত্র নামধারী সন্ত্রাসীদের হামলায় আহত হয়ে আইসিইউ বেডে কাতরাচ্ছে, একজন পিতা হিসেবে তা আমার হৃদয়ে রক্ত ঝড়াচ্ছে। চিকিৎসক হয়ে রোগীর সেবা করাই ছিল যার জীবনের ব্রত সেই এখন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। অথচ স্কুলশিক্ষক বাবা অনেক স্বপ্ন নিয়ে ছেলেকে পড়তে পাঠিয়েছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজে। এসব সন্ত্রাসীদের হাত থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজকে রক্ষা করা এখন সকলের জাতীয় দায়িত্ব। যারা বারবার কোমলমতি শিক্ষার্থীদের রক্ত ঝরায় তাদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা গ্রহণ করতে হবে।
তিনি আরো বলেন, মেডিকেল কলেজ বন্ধ করে নয়, মানুষের জীবন কেড়ে নেওয়া এসব সন্ত্রাসীদের মেডিকেল থেকে স্থায়ীভাবে বহিস্কার করে পড়ালেখার সুষ্টু পরিবেশ নিশ্চিত করতে হবে। এসব সন্ত্রাসী ও তাদের আশ্রয়দাতাদের বিরুদ্ধে দেশের সকল বিবেকবান মানুষকে ঘৃণার আগুন ছড়িয়ে দিতে হবে। রাষ্ট্রের দায়িত্ব হচ্ছে এসব গুন্ডামীর সাথে যারা জড়িত তারা যাতে কোনভাবেই আর সামনের দিকে অগ্রসর হতে না পারে। এখনই এদের টুটি চেপে ধরার উপযুক্ত সময়। যে কোন মূল্যে চট্টগ্রাম মেডিকেল কলেজের শিক্ষার সম্পূর্ণ পরিবেশ সৃষ্টি করতে হবে।
এজন্য সবাইকে এগিয়ে আসার উদাত্ত আহবান জানান সুজন। তিনি মহান রাব্বুল আলামিন এর দরবারে আকিবের দ্রুত সুস্থতা কামনা করেন।

ডিসি/এসআইকে/আরএআর