চট্টগ্রামে বিজিবি দিবস পালিত

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
ব্যাপক আয়োজনে চট্টগ্রামেও পালিত হয়েছে বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) দিবস। মঙ্গলবার (২০ ডিসেম্বর) দুপুরে নগরের হালিশহর বিজিবি চট্টগ্রাম রিজিয়ন সদর দপ্তরে বিজিবি দিবস-২০২২ উপলক্ষে প্রীতিভোজের আয়োজন করা হয়। কাটা হয় কেক।
অনুষ্ঠানে উপস্থিত চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বীরত্ব ও ঐতিহ্যের গৌরবমণ্ডিত সুশৃঙ্খল আধা-সামরিক বাহিনী। এ বাহিনী বাংলাদেশের সীমান্ত সুরক্ষা, চোরাচালান প্রতিরোধ, নারী ও শিশু এবং মাদক পাচার প্রতিরোধসহ অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষার কাজে অতন্দ্র প্রহরীর দায়িত্ব পালন করছে। মহান মুক্তিযুদ্ধে এ বাহিনীর গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে। জাতির পিতার আহ্বানে সাড়া দিয়ে বিজিবি তৎকালীন ইপিআর পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।
সীমান্ত রক্ষার পাশাপাশি চোরাচালান রোধে বিজিবি কাজ করে যাচ্ছে জানিয়ে মেয়র বলেন, নারী-শিশু পাচার রোধ, সীমান্ত এলাকার জনগণের জানমালের নিরাপত্তা রক্ষায় কাজ করছে বিজিবি। সীমান্ত রক্ষাসহ আইনশৃঙ্খলা রক্ষায় বেসামরিক প্রশাসনকে সহায়তা দান, দুর্ঘটনা, প্রাকৃতিক দুর্যোগ ও জরুরি পরিস্থিতি মোকাবিলাসহ দেশগঠনমূলক বিভিন্ন কাজে বিজিবির ভূমিকা রয়েছে। বিজিবির পেশাদারিত্ব সবমহলে প্রশংসিত হচ্ছে ।
এ সময় আরো উপস্থিত ছিলেন বিজিবি চট্টগ্রাম রিজিয়ন সদর দপ্তরের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল তানভীর গনি চৌধুরী, চট্টগ্রাম নৌ অঞ্চল কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম নাজমুল হাসান, চট্টগ্রাম সিএমসিএইচ কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আলী চৌধুরী, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, এয়ার কমোডর সৈয়দ ফকরুদ্দিন মাসুদ, চট্টগ্রাম রিজিয়ন সদর দপ্তরের ডেপুটি রিজিয়ন কমান্ডার কর্নেল এসএম আবুল এহসান ও এসিঅ্যান্ডএসসিআই স্কুল উইং কর্নেল রুবায়েত মাহমুদ হাসিব।

ডিসি/এসআইকে/আরএআর