চট্টগ্রামের ৫ কলেজ ২০২২-২০২৩ সময়ে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
বিভিন্ন কারণে চট্টগ্রাম নগরের চারটি ও হাটহাজারী উপজেলার একটি কলেজে নতুন করে কোনো শিক্ষার্থী ভর্তি নিতে পারবে না। চট্টগ্রাম শিক্ষা বোর্ড এ সংক্রান্ত নোটিশ ইতোমধ্যে জারি করেছে। একটি রিট আবেদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড।
শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, শিক্ষার্থী সংকটসহ নানা কারণে এবারের একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বন্ধ করে দেওয়া ৪টি বেসরকারি কলেজ হলো চট্টগ্রাম নগরের জামালখান এলাকার মেট্রোপলিটন কমার্স কলেজ, চকবাজার এলাকার ল্যাবরেটরি কলেজ, কোতোয়ালী এলাকার সিটি পাবলিক কলেজ, আগ্রাবাদ এলাকার চট্টগ্রাম সিটি বিজ্ঞান কলেজ। এছাড়া হাটহাজারী উপজেলায় অবস্থিত ফজলুল কাদের চৌধুরী আইডিয়্যাল স্কুল অ্যান্ড কলেজটি স্বাধীনতাবিরোধী ব্যক্তি বিশেষের নামে থাকায় পাঠদানের অনুমতি বাতিল করা হয়। পাঠদান বাতিলের প্রেক্ষিতে এবার শিক্ষার্থী ভর্তি কার্যক্রমও বন্ধ করেছে শিক্ষা বোর্ড।
প্রফেসর ড. মুনতাসির মামুনের এক রিট আবেদনের প্রেক্ষিতে উচ্চ আদালতের আদেশ মেনে এই প্রতিষ্ঠানটির পাঠদানের অনুমতি বাতিল করা হয়।
শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক বলেন, শিক্ষার্থী না থাকা, শিক্ষক সংকট ও নিয়মিত অধ্যক্ষ না থাকাসহ বিভিন্ন কারণে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে ২০২২-২৩ সেশনে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্তের প্রেক্ষিতে কলেজগুলো এবার একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না।

ডিসি/এসআইকে/আরএআর