নানান আয়োজনে চট্টগ্রামে বড়দিন উদযাপন

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
ধর্মীয় আচার, প্রার্থনা ও আনন্দ-উৎসবের মাধ্যমে চট্টগ্রামের খ্রিস্টান সম্প্রদায় উদযাপন করেছন তাদের বড়দিন। খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট এই দিনে ফিলিস্তিনের পশ্চিম তীরের বেথলেহেম শহরের এক গোয়ালঘরে জন্মগ্রহণ করেন।
খ্রিস্টান ধর্মাবলম্বীদের বিশ্বাস, সৃষ্টিকর্তার মহিমা প্রচার এবং মানব জাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালনা করার জন্য যিশুখ্রিস্ট জন্ম নিয়েছিলেন।
বড়দিন উপলক্ষে রবিবার (২৫ ডিসেম্বর) ছিল সরকারি ছুটি।
দিনটি উপলক্ষে অনেক খ্রিস্টান পরিবারে কেক তৈরি করা হয়েছে, ছিল বিশেষ খাবারের আয়োজন। যা দিয়ে আপ্যায়ন করা হচ্ছে অতিথিদের। পাথরঘাটা, ফিরিঙ্গীবাজার, জামালখান, পাহাড়তলীসহ বিভিন্ন এলাকায় খ্রিস্টধর্মাবলম্বীদের ঘরে ঘরে চলছে উৎসব।
শনিবার (২৪ ডিসেম্বর) থেকেই নগরে বড়দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়। নগরের ফিরিঙ্গীবাজার গির্জা, জামালখান এ জি চার্চ, লাভ লেন গির্জাসহ বিভিন্ন উপাসনালয়ে বর্ণিল আলোকসজ্জার পাশাপাশি ক্রিসমাস ট্রি ও প্রতীকী গোশালা তৈরি করা হয়েছে। প্রার্থনা ও কীর্তনের পাশাপাশি বসেছে ধর্মীয় গানের আসর।
পাথরঘাটার পবিত্র জপমালা রানির গির্জায় এদিন রাত সাড়ে ৯ টায় প্রথম ও রাত ১২ টায় দ্বিতীয় প্রার্থনা অনুষ্ঠিত হয়। প্রথম উপাসনা পরিচালনা করেন ফাদার লেনার্ড সি রিবে। এটি অনুষ্ঠিত হয় বাংলায়। দ্বিতীয় প্রার্থনা পরিচালনা করেন চট্টগ্রাম মেট্রোপলিটন আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদার। এটি পরিচালিত হয় ইংরেজিতে।
রবিবার (২৫ ডিসেম্বর) সকাল সাড়ে আটটায় আরেকটি প্রার্থনা পরিচালিত হয় জপমালা গির্জায়। এই প্রার্থনা পরিচালনা করেন ফাদার লেনার্ড সি রিবেরু। একই সময়ে জামালখানে নির্মলা মারিয়ার গির্জায় ইংরেজিতে একটি উপাসনা অনুষ্ঠিত হয়। এটি পরিচালনা করেন আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদার। এ ছাড়া বিকেলে আর্চবিশপ হাউস প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে সুধী সমাবেশ।
বড়দিন উপলক্ষে বন্দর নগরীর গির্জাগুলোর নিরাপত্তায় সিএমপি’র ১৬ থানার অধীনে চেকপোস্ট ও নিয়মিত টহল বৃদ্ধি করা হয়েছে।
বড়দিনের বর্ণিল সাজে সেজেছে রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ। রেডিসনের লবি সাজানো হয়েছে ২০ ফুট লম্বা ক্রিসমাস ট্রি দিয়ে। পাশেই রয়েছে সুদৃশ্য ক্রিসমাস হাউস। কুকি হাউসে রয়েছে ২০ পদের কেক ও কুকিজ। ক্রিসমাসের বিশেষ ডিনারে আজ থাকছে অর্ধশতাধিক পদের সালাদ ও দারুণ সব ডেজার্ট। ডিনারে জনপ্রতি খরচ পড়বে ৩ হাজার ৯৫০ টাকা। শিশুদের সাথে বড়দিনের আনন্দ আয়োজনে থাকছে সান্তাক্লজের সান্নিধ্য।
এছাড়া বড়দিন উপলক্ষে মাত্র ১৬ হাজার ৯০০ টাকায় থাকছে নগরীর একমাত্র এই পাঁচ তারকা হোটেলে থাকার প্যাকেজ, যাতে অতিথিরা পাচ্ছেন ফ্রি বুফে, ব্রেকফাস্ট এবং ডিনার। বড়দিনকে কেন্দ্র করে হোটেলের রন্ধনশিল্পীরাও নানা চমক সৃষ্টিতে ব্যস্ত আছেন। নতুন বছরে অতিথি, পরিবার বা কাছের মানুষদের উপহার হিসেবে দিতে থাকছে নানারকম লাঞ্চবক্স এবং উপহারসামগ্রী।
বড় দিন উপলক্ষে নগরের নতুন শপিং কমপ্লেক্স বালি আর্কেডের প্রবেশপথে সাজানো হয়েছে অনিন্দ্য সুন্দরভাবে। প্রবেশের সময় সবার দৃষ্টি কাড়ছে এই স্থাপনা।

ডিসি/এসআইকে/আরএআর