বড়দিনকে ঘিরে পার্বত্যাঞ্চলে উৎসবের আমেজ

রাঙামাটি প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
২৫ ডিসেম্বর খ্রীস্টানদের শুভ বড়দিন উদযাপনকে ঘিরে পাহাড়ের খ্রীস্টান পল্লীগুলোতে চলছে এখন উৎসবের আমেজ।
রাঙামাটি শহরের ৭টি খ্রীস্টান পল্লীসহ জেলার বিলাইছড়ি উপজেলাসহ বিভিন্ন এলাকায় উৎসব মূখর পরিবেশেই পালিত হচ্ছে বড় দিনের নানান আয়োজন। বড়দিন উপলক্ষে জেলার পাহাড়ি জনপদের খ্রীস্টান ধর্মালম্বীদের মধ্যে চলছে নানা আয়োজন, গীর্জাগুলোকে ফুল দিয়ে আকর্ষণীয় নানান রঙে সাজাঁনো হয়েছে, করা হয়েছে বর্ণাঢ্য আলোকসজ্জা।
গত দুই বছর করোনার কারণে স্বল্প পরিসরে খ্রীস্টান ধর্মাবলম্বীরা বড়দিন পালন করলেও পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় এবার অত্যন্ত আনন্দঘন পরিবেশেই বড়দিন উদযাপন করছে খ্রীস্টান ধর্মালম্বীরা। শিশুরা মেতে উঠেছে বড়দিনের আনন্দে।
রাঙামাটি জেলা শহরে ৭টি খ্রীস্টান পল্লী রয়েছে। তন্মধ্যে আসামবস্তি নতুনবস্তি বন্ধু যীশুটিলা, রির্জাভমুখসহ অন্যান্য গ্রামের মানুষ গীর্জায় প্রার্থনা করে নানা আয়োজনে প্রভু যীশুর জন্মদিনের উৎসব পালনে ব্যস্ততার মধ্যে দিন অতিবাহিত করছে।
রাঙামাটিসহ কাপ্তাই চন্দ্রঘোনা ও বিলাইছড়ির পাংখো পাড়ায় খৃস্টান ধর্মাবলম্বী পাংখো ও খিয়াং সম্প্রদায়ের মানুষ বড় দিন উৎযাপন করতে বিভিন্ন অনুষ্ঠান মালার আয়োজন করেছে।
এ বিষয়ে রাঙামাটির ক্যাথলিক চার্চের পাল পুরোহিত ফাদার মাইকেল রয় বলেন, অত্যন্ত আনন্দঘন পরিবেশে এবার পাহাড়ের খ্রীস্টান পল্লীগুলোতে পালিত হচ্ছে শুভ বড়দিন। তিনি আরো বলেন, সমৃদ্ধির পাশাপাশি পাহাড়ের শান্ত পরিস্থিতিতে সকল মানুষ যাতে সুস্থ ও ভ্রাতৃত্বের বন্ধনে বসবাস করতে পারে প্রভু যীশুর জন্মদিনে এমনটাই প্রার্থনা।
বড়দিন উদযাপন নিয়ে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও বিলাইছড়ি উপজেলা আওয়ামীলীগ নেতা রেমলিয়ানা পাংখোয়া বলেন, পাহাড়ে এবার উৎসব মূখর পরিবেশেই উদযাপন করা হচ্ছে এবং বড় দিনকে ঘিরে বিলাইছড়িতে নেয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি।
বড় দিনকে ঘিরে সকল সম্প্রদায়ের মিলন মেলায় পরিণত হবে পাহাড়ের খ্রীস্টান পল্লীগুলো এমনটাই প্রত্যাশা সকলের।

ডিসি/এসআইকে/এমএ