কারিগরী প্রশিক্ষণপ্রাপ্ত কিশোরীদের মাঝে সনদপত্র বিতরণ

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
সমাজসেবা অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় পরিচালক কাজী নাজিমুল হক বলেছেন, অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকার সুযোগ বাংলাদেশে নেই। অপার সম্ভাবনার বাংলাদেশে কেউ অর্থনৈতিক কারণে পিছিয়ে থাকবে- এটা হতে পারে না। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সরকারের অংশীজন প্রতিষ্ঠান হিসেবে আজকে ৬০ জন কিশোরীকে যেভাবে দক্ষ করে তুলল তা সত্যিই প্রশংসনীয়। এই কিশোরীদের আর কেউ আটকাতে পারবে না। তারা এগিয়ে যাবে। প্রশিক্ষণপ্রাপ্তরা যদি চায় সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতা প্রয়োজন তাহলে আমরা এটা করবো। ক্ষুদ্র ব্যবসা চালুর জন্য প্রশিক্ষণপ্রাপ্ত কিশোরীরা আমাদের কাছ থেকে ঋণ নিতে পারে। এতে তাদের উদ্যোক্তা হিসেবে দাঁড়াতে সহায়ক হবে।
আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম জেলা শিশু একাডেমির মূল মিলনায়তনে কারিগরি প্রশিক্ষণপ্রাপ্ত কিশোদের মাঝে সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
সমাজের পিছিয়ে থাকা দরিদ্র পরিবারের কিশোরীদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এই প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করে। তারই অংশ হিসেবে এবার ৬০ জন কিশোরীকে ৬০ দিনব্যাপি ‘ইন্ডাস্ট্রিয়াল সুয়িং মেশিন’ বিষয়ে টানা প্রশিক্ষণ শেষে সনদপত্র ও সেলাই উপকরণ প্রদান করেছে সংস্থাটি। প্রতিষ্ঠানটির কর্ণফুলী এরিয়া প্রোগ্রামের আওতায় এই কিশোরীদের প্রশিক্ষণ প্রদান করে ঢাকা আহসানিয়া মিশন।
৬০ দিনব্যাপি প্রশিক্ষণে গার্মেন্টস প্রোডাকশনের বিভিন্ন আইটেম তথা গার্মেন্টস কারখানায় ব্যবহৃত বিভিন্ন মেশিন ও মেশিনের যন্ত্রাংশ, বেসিক শার্ট ও শার্টের বিভিন্ন পার্টস মেকিং, শার্টের কলার, টপস্টিচ, কলার এটাচ, কাফ স্যুয়িং, কাফ এটাচ, সোলডার এটাচ, বাটন বক্স, প্লাকেট এবং এটাচকরণ, টি-শার্ট মেকিং, বেসিক প্যান্ট ও প্যান্টের পার্টস মেকিং, প্যান্টের ব্যাক রাইজ, ফ্রন্টরাইজ, ব্যাক ও ফ্রন্ট পকেট, জিপার, বটম রুলিং, লুপ এটাচকরণ ইত্যাদি ব্যবহারিক কাজের জ্ঞান ও দক্ষতা প্রদান করা হয়। নগরের খরমপাড়া ও ঘাসিয়াপাড়ার ৪০ জন কিশোরীকে সনদপত্র এবং সেলাই উপকরণ প্রদান করা হয়।
সহকারী সিইএসপি পায়েল ক্রিস্টিনার সঞ্চালনায় অনুষ্ঠানে ঢাকা আহসানিয়া মিশনের টীম লিডার মো. আব্দুস সাদিক, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কর্ণফুলী এরিয়া প্রোগ্রাম অফিসার শারমিন আক্তার ও ১০ জন প্রশিক্ষণপ্রাপ্ত কিশোরী বক্তব্য রাখেন। বিজ্ঞপ্তি

ডিসি/এসআইকে/আরএআর