ভারত-কানাডা সম্পর্কে উত্তেজনা, পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
শিখ নেতা হারদিপ সিং নিজার হত্যাকাণ্ডের ঘটনার জের ধরে ভারত ও কানাডার মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। হত্যাকাণ্ডে দিল্লির হাত আছে বলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর অভিযোগ করেছেন। এরমধ্যে ভারতীয় এক কূটনীতিককেও বহিষ্কার করা হয়েছে। এর পাল্টায় কানাডার এক জ্যেষ্ঠ কূটনীতিককে বহিষ্কার করেছে ভারত।
আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য দেওয়া হয়েছে। তবে জ্যেষ্ঠ কূটনীতিকের নাম প্রকাশ করা হয়নি। তাকে ভারত ছাড়ার জন্য পাঁচ দিন সময় দেওয়া হয়েছে।
কানাডার শিখ নেতা হারদিপ সিং নিজার হত্যার জেরে গতকাল সোমবার ভারতের এক জ্যেষ্ঠ কূটনীতিককে বহিষ্কার করে অটোয়া। বার্তা সংস্থা রয়টার্স বলছে, কানাডায় ভারতের বৈদেশিক গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) প্রধান পবন কুমার রাইকে বহিষ্কার করেছে অটোয়া।
অটোয়ার এই কূটনীতিক বহিষ্কারের পাল্টা পদক্ষেপ হিসেবে এবার কানাডীয় কূটনীতিককেই বহিষ্কার করল নয়াদিল্লি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রসঙ্গে বলা হয়েছে, এই সিদ্ধান্ত আমাদের অভ্যন্তরীণ বিষয়ে কানাডীয় কূটনীতিকদের হস্তক্ষেপ এবং ভারত বিরোধী কার্যকলাপে তাদের জড়িত থাকার বিষয়ে ভারত সরকারের ক্রমবর্ধমান উদ্বেগকেই প্রতিফলিত করে।
গত জুনে কানাডায় হারদিপকে গুলি করে হত্যা করা হয়। এ হত্যায় ভারত সরকারের হাত থাকার অভিযোগ এনেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গতকাল কানাডার পার্লামেন্টে ট্রুডো বলেন, হারদিপ হত্যায় ভারত সরকার জড়িত থাকার বিষয়ে কানাডার গোয়েন্দা সংস্থার হাতে ‘বিশ্বাসযোগ্য’ সূত্র রয়েছে। ট্রুডোর এ অভিযোগকে ‘অযৌক্তিক ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলে প্রত্যাখ্যান করেছে ভারত সরকার।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ কলম্বিয়ার পশ্চিমাঞ্চলীয় প্রদেশের একজন বিশিষ্ট শিখ নেতা ছিলেন হারদিপ সিং নিজার। খালিস্তানের পক্ষে তিনি প্রকাশ্যে প্রচারণা চালিয়েছেন। খালিস্তানের পক্ষে সক্রিয়তার কারণে তাকে বেশ কয়েকবার হুমকি দেওয়া হয়েছিল বলে জানিয়েছে নিজারের সমর্থকরা। ভারতও নিজারকে এর আগে বর্ণনা করেছে বিচ্ছিন্নতাবাদী জঙ্গি গোষ্ঠীর নেতৃত্ব দেওয়া সন্ত্রাসী হিসেবে। ভারতের এসব অভিযোগ নিজারের সমর্থকরা ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছিল।

ডিসি/এসআইকে/এমএসএ