কিয়েভে ঢুকে পড়েছে পুতিন বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
সামরিক অভিযানের দ্বিতীয় দিনেই রাজধানী কিয়েভের উত্তরে ঢুকে পড়েছে রুশ ট্যাংক।  স্থানীয়দের ধারণ করা এমন ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।  এতে দেখা গেছে, কিয়েভের উত্তরের আবাসিক জেলা ওবলনের প্রধান প্রধান সড়কে চলছে রাশিয়ার সাঁজায়ো যান।  যা কিয়েভের পার্লামেন্ট থেকে মাত্র ৬ কিলোমিটার দূরে।  ফলে যেকোনো সময় রাজধানী পতন ঘটতে পারে।
ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন, আবাসিক জেলায় অনুপ্রবেশ করেছে রুশ বাহিনী।  দখলদারদের প্রতিহতে স্থানীয় বাসিন্দাদের প্রয়োজনে মোলেতভ ককটেল ব্যাবহার করা উচিত।
রুশ আগ্রসনে দ্বিতীয় দিনেই নাজেহাল ইউক্রেনীয় বাহিনী।  রুশ সেনাদের প্রতিহতে অনেকটাই ব্যর্থ তারা।  শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানী কিয়েভ পতন ঘটাতে ইউক্রেনের উত্তর, পূর্ব ও দক্ষিণের কয়েকটি প্রবেশদ্বার দিয়ে অগ্রসর হয় রাশিয়ার সেনারা।  যুদ্ধ বিমান ও হেলিকপ্টার থেকে হামলা চালাতে চালাতে প্রবেশ করে।  একইসঙ্গে ট্যাংক ও ভারী যান বাহন শুক্রবার সকাল থেকেই রাজধানীতে প্রবেশের খবর পাওয়া যাচ্ছে।
ইউক্রেনের একটি গোয়েন্দা সূত্র ইউক্রেনস্কা প্রাভদাকে জানিয়েছে, রাজধানী নিয়ন্ত্রণের পরিকল্পনার অংশ হিসেবে কিয়েভের প্রধান বিমানবন্দর দখল করার পাশাপাশি রুশ সেনাদের অবতরণের জন্য বিমান ট্রাফিক নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা চালাচ্ছে রাশিয়া।  আর সেভাই পরিকল্পনা মোতাবেক এগুচ্ছে তারা।
কিয়েভের বিদ্যুৎ এ যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত করবে সেনারা। একইসঙ্গে সরকারি ভবন দখল করে রুশ নেতাদের এখন প্রবেশ করাবে বলে সূত্রের বরাতে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। খবর সূত্র- নিউজউইক

ডিসি/এসআইকে/এমএসএ