বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ পাকিস্তান : বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
পাকিস্তানকে বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ বলে আখ্যায়িত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, কোনো নিয়ন্ত্রণ ছাড়াই দেশটি পারমাণবিক অস্ত্র রেখেছে।
যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক কংগ্রেসনাল ক্যাম্পেইন কমিটির সংবর্ধনা অনুষ্ঠানে বাইডেন এ মন্তব্য করেছেন। চীন ও রাশিয়া নিয়ে মার্কিন পররাষ্ট্র নীতি নিয়ে কথা বলার সময় পাকিস্তান নিয়েও কথা বলেন বাইডেন।
এসময় বাইডেন বলেন, শি জিনপিং এমন একজন মানুষ যিনি বোঝেন তিনি কী চান কিন্তু তার অনেক বড় সমস্যা রয়েছে। এরপরই পাকিস্তানকে নিয়ে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, যেসব দেশ বিশ্বের জন্য বিপজ্জনক, সেসব দেশের একটি হচ্ছে পাকিস্তান। দেশটির হাতে নিয়ন্ত্রণহীন পারমাণবিক অস্ত্র রয়েছে।
এ সময় বাইডেন আরও বলেন, বিশ্ব দ্রুত পরিবর্তন হচ্ছে এবং দেশগুলো তাদের জোটের ব্যাপারে পুনর্বিবেচনা করছে। আমি বিশ্বাস করি, বিশ্ব আমাদের দিকে তাকিয়ে আছে। এটি কোনো তামাশার বিষয় নয়।
বিশ্লেষকরা বলছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এখনো যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নত করতে পারেননি।
সম্প্রতি হোয়াইট হাউসের ওয়েবসাইটে ৪৮ পৃষ্ঠার নথিতে দক্ষিণ ও মধ্য এশিয়া অঞ্চলে সন্ত্রাসবাদ এবং অন্যান্য ভূকৌশলগত হুমকির কথাও উল্লেখ করা হয়েছে। সেই হুমকি মোকাবিলার জন্য মিত্র হিসেবে মার্কিনিদের তালিকায় পাকিস্তানের নাম নেই। ২০২১ সালের কৌশলপত্রেও পাকিস্তানের নাম ছিল না। সূত্র: ডন

ডিসি/এসআইকে/এমএসএ