আজকের সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

আন্তর্জাতিক ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ তুলে ধরা হলো :
দুই সপ্তাহের জামিন পেলেন ইমরান খান
আল-কাদির ট্রাস্ট মামলায় দুই সপ্তাহের জামিন পেলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার (১২ মে) হাইকোর্টে দুই বিচারপতির বেঞ্চে তার জামিনের শুনানি অনুষ্ঠিত হয়। এসময় পিটিআই প্রধানের দুই সপ্তাহের জামিন মঞ্জুর করেন আদালত। এর আগে, সকালে ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) দুই নম্বর কোর্টরুমে প্রায় এক ঘণ্টা বিলম্বের পর শুনানি শুরু হয়।
বিচার বিভাগের ওপর চরম ক্ষুব্ধ পাকিস্তানের প্রধানমন্ত্রী
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই প্রধান ইমরান খানের প্রতি সাম্প্রতিক আচরণের কারণে বিচার বিভাগের ওপর চরম ক্ষেপেছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এটিকে ‘বিচারের দ্বিচারিতা’ এবং তার প্রতিদ্বন্দ্বীকে দুর্নীতির মামলায় দেওয়া ‘অসাধারণ স্বস্তি’ বলে উল্লেখ করেছেন তিনি।
ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা বেড়ে ৩০
গাজায় চালানো ইসরায়েলি বিমান হামলায় গত তিনদিনে ৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। তাছাড়া আহত হয়েছে ৯০ জনেরও বেশি। গত মঙ্গলবার থেকে এই হামলা শুরু করে দখলদার বাহিনী। বৃহস্পতিবার (১১ মে) রাতে ফিলিস্তিনির স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য নিশ্চিত করেন। নিহতদের মধ্যে ইসলামিক জিহাদের এক কমান্ডার ও তার ডেপুটিসহ ছয় শিশু এবং তিন নারী রয়েছে।
টুইটারের নতুন প্রধান নির্বাহীর খোঁজ পেলেন ইলন মাস্ক
দীর্ঘ অপেক্ষার পর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের জন্য নতুন প্রধান নির্বাহী কর্মকর্তার(সিইও) খোঁজ পেয়েছেন ইলন মাস্ক। স্পেসএক্স ও টেসলার মালিক নিজেই এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন। তবে কাকে এই পদের জন্য মনোনীত করা হয়েছে সে তথ্য প্রকাশ করা হয়নি। কিন্তু এই পদে যে একজন নারী আসতে চলেছে সেটি পরিস্কার করা হয়েছে।
টুইটারের প্রধান নির্বাহী হতে চলেছেন কে এই নারী?
টুইটারের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) খুঁজে পেয়েছেন এর মালিক ইলন মাস্ক। তিনি বলেছেন, আগামী ছয় সপ্তাহের মধ্যে দায়িত্ব নেবেন নতুন সিইও। তবে মানুষটি কে, তা জানাননি মার্কিন ধনকুবের। কিন্তু এরই মধ্যে বিভিন্ন মাধ্যমে খবর ছড়িয়েছে, মিডিয়া গোষ্ঠী এনবিসি ইউনিভার্সেলের নির্বাহী লিন্ডা ইয়াকারিনোই হতে চলেছেন টুইটারের নতুন শীর্ষ কর্মকর্তা।
মোখার গতি থাকতে পারে ১৫০-১৬০ কিলোমিটার
ধীরে ধীরে তীব্র থেকে তীব্রতর ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে মোখা। বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্ব এবং মধ্যে অংশজুড়ে শক্তি পুঞ্জিভূত করছে এই প্রাকৃতিক মহাশক্তি। শুক্রবার (১২ মে) এই বিষয়ে পূর্বাভাস দিয়ে সাবধান করেছে কলকাতা আলিপুর আবহাওয়া দপ্তর। ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, ১৪ মে ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশর কক্সবাজার ও মিয়ানমারের কায়াউকপুরের উপকূলীয় অঞ্চল অতিক্রম করতে পারে।
মারা গেলেন কাজী নজরুল ইসলামের পুত্রবধূ
বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ছোটো পুত্রবধূ (কাজী অনিরুদ্ধর স্ত্রী) স্বনামধন্য সংগীত শিল্পী কল্যাণী কাজী আর নেই। শুক্রবার (১২ মে) সকালের দিকে কলকাতায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। পশ্চিমবঙ্গ কাজী নজরুল ইসলাম একাডেমির উপদেষ্টা পরিষদের সভাপতি ছিলেন কল্যাণী।
অনলাইনে ভিউয়ের জন্য প্লেন দুর্ঘটনার নাটক, সাজার মুখে ইউটিউবার
সোশ্যাল মিডিয়ায় ‘ভিউ’ পাওয়ার আশায় ইচ্ছা করে প্লেন দুর্ঘটনার নাটক সাজিয়েছিলেন যুক্তরাষ্ট্রের এক ইউটিউবার। প্লেন বিধ্বস্ত করার আগে প্রথমে বিভিন্ন স্থানে ক্যামেরা লাগিয়ে সেই দৃশ্যধারণ করেন, এরপর প্রমাণ লোপাটের জন্য ধ্বংসাবশেষও সরিয়ে ফেলেন। তবে এত কিছুর পরেও শেষরক্ষা হয়নি। ঠিকই কর্তৃপক্ষের নজরে পড়ে যান তিনি। সেই ঘটনার জন্য বড় সাজার মুখে পড়তে চলেছেন ট্রেভর ড্যানিয়েল জ্যাকব নামে ওই ইউটিউবার।
স্ত্রীর নামে অনুমতি নিয়ে অন্য নারীর কাছে কেন ফোন করলেন ইমরান খান?
আলোচিত আল-কাদির ট্রাস্ট মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের জামিন আবেদনের শুনানি স্থগিত রয়েছে। শুক্রবার (১২ মে) ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) দুই নম্বর কোর্টরুমে প্রায় এক ঘণ্টা বিলম্বের পর শুনানি শুরু হয়। তবে আদালত কক্ষে ইমরানের পক্ষে স্লোগান শুরু হতেই নামাজের বিরতি দিয়ে বেরিয়ে যান বিচারপতিরা।

ডিসি/এসআইকে/এমএসএ