যুক্তরাষ্ট্রে আত্মহত্যার রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
সামরিক ও অর্থনৈতিকভাবে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্রে নজিরবিহীনভাবে বেড়েছে আত্মহত্যা। ২০২২ সালে সবেচেয়ে বেশি আত্মহত্যা দেখেছে দেশটি। গত বছর যুক্তরাষ্ট্রে ৪৯ হাজারের বেশি মানুষ আত্মহত্যা করেছে। মার্কিন সরকারের সবশেষ তথ্যে এমন ভয়াবহ চিত্র ফুটে উঠেছে। খবর আল-জাজিরার।
সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বৃহস্পতিবার (১০ আগস্ট) নতুন তথ্য পোস্ট করে জানিয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে যুক্তরাষ্ট্রে আত্মহত্যা সাধারণ ঘটনা হয়ে উঠেছে। মূলত ২০০০ সালের পর ধারাবাহিকভাবে আত্মহত্যার সংখ্যা বাড়তে থাকে। ২০১৮ সালে এই সংখ্যা ১৯৪১ সালের পর সর্বোচ্চ হয়। কারণ ওই বছর ৪৮ হাজারের বেশি মানুষ আত্মহত্যা করে।
যদিও ২০১৯ ও ২০২০ সালে আত্মহত্যায় মৃতের সংখ্যা কিছুটা কমে। কিন্তু ২০২১ সালে আবার বেড়ে যায়। সবশেষ ২০২২ সালে ৪৯ হাজার ৪৪৯ জন মানুষ যুক্তরাষ্ট্রে আত্মহত্যা করে।
সিডিসির প্রকাশিত তথ্যে দেখা গেছে, ২০২২ সালের মোট আত্মহত্যার ৭৯ শতাংশই পুরুষ।
তাছাড়া যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস কাউন্টিতে গৃহহীনদের সংখ্যা বেড়েছে রেকর্ড মাত্রায়। সবশেষ তথ্য অনুযায়ী, সেখানে রাস্তায় বসবাস করছে এমন মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৫ হাজারের বেশি। যদিও এই সংকট মোকাবিলায় চেষ্টা চালিয়ে যাচ্ছে লস অ্যাঞ্জেলেসের কর্তৃপক্ষ।
লস এঞ্জেলেস কাউন্টি হোমলেস সার্ভিসেস অথরিটির বার্ষিক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে জানুয়ারিতে পরিচালিত একটি সমীক্ষারভিত্তিতে। এর স্বেচ্ছাসেবকরা বেশ কয়েক রাত ধরে শহরের রাস্তায় ঘুরে গাড়িতে, ফুটপাতে ও গলিতে ঘুমিয়ে থাকা লোকদের গণনা করেছে।

ডিসি/এসআইকে/এমএসএ