বাংলাদেশে ভোটাধিকার নিশ্চিত করা প্রসঙ্গে যা বলল জাতিসংঘ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বাংলাদেশের জনগণের ভোটাধিকার নিশ্চিতে আবারও সব পক্ষকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। স্থানীয় সময় গতকাল বুধবার জাতিসংঘের সদর দপ্তরে নিয়মিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে সংস্থাটির মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এই আহ্বান জানান। পাশাপাশি তিনি জানিয়েছেন, জাতিসংঘ সাধারণত কোনো নির্বাচন পর্যবেক্ষণ করতে প্রতিনিধি দল পাঠায় না।
সংবাদ সম্মেলনে স্টিফেন ডুজারিককে প্রশ্ন করা হয়, মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে নিরাপত্তা বাহিনীগুলো বিরোধী দলের নেতা-কর্মী ও সমালোচকদের ওপর যেভাবে ক্র্যাকডাউন চালাচ্ছে, তাতে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অসম্ভব হয়ে উঠেছে। ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনেও বলা হয়েছে, বাংলাদেশে একটি পক্ষপাতদুষ্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই অবস্থায় বাংলাদেশের জনগণের ভোটাধিকার নিশ্চিত করতে জাতিসংঘের মহাসচিবের পক্ষ থেকে কী ধরনের পদক্ষেপ নেওয়া হবে?
জবাবে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, ‘বলা ভালো, আমাদের এ ধরনের উদ্যোগ নেওয়ার…জাতিসংঘ সাধারণত নির্বাচনে পর্যবেক্ষক পাঠায় না। আমরা এমনটা করি না…. করলেও খুব কম ক্ষেত্রে নির্দিষ্ট কোনো অনুমতি সাপেক্ষে আমরা এমনটা করে থাকি’।
বাংলাদেশে শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক নির্বাচন অনুষ্ঠানে জাতিসংঘের আহ্বান অব্যাহত থাকবেবাংলাদেশে শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক নির্বাচন অনুষ্ঠানে জাতিসংঘের আহ্বান অব্যাহত থাকবে স্টিফেন ডুজারিক আরও বলেন, ‘আমরা আবারও বলছি, আমরা হিউম্যান রাইটস ওয়াচ ও অন্যান্য সংগঠনের প্রতিবেদন দেখেছি। তার পরিপ্রেক্ষিতে আমরা সব পক্ষকে এমন একটি পরিস্থিতি তৈরির আহ্বান জানাই, যেখানে জনগণ অবাধে তাদের ভোট দিতে পারে, মত প্রকাশ করতে পারে কোনো ধরনের ভীতি ও হয়রানি ছাড়াই’।
এর আগেও গত ২০ নভেম্বর জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেছিলেন, ‘শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানে যা যা করা সম্ভব, তা করতে সব অংশীজন, সরকার ও রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানানো আমরা অব্যাহত রাখব’।

ডিসি/এসআইকে/এমএসএ