ইসিতে প্রতিনিধিত্ব চায় হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
দেশের ১২ শতাংশ ভোটারের জন্য সার্চ কমিটির মাধ্যমে গঠিত নির্বাচন কমিশনে একজন প্রতিনিধি চায় বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ।  সোমবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল মানিক মিয়া হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত।
লিখিত বক্তব্যে তিনি বলেন, গোটা দেশ ও জাতি আগামী জাতীয় সংসদ নির্বাচন পরিচালনার জন্য গঠিতব্য নির্বাচন কমিশনের দিকে তাকিয়ে আছে।  বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে যে অনুসন্ধান কমিটি গঠিত হয়েছে, তার ওপর আমরা পূর্ণ আস্থা ও বিশ্বাস রাখছি।  আমরা মনে করি, আগামী নির্বাচন যেন নিরপেক্ষ ও পক্ষপাতহীন হয়, সেজন্য এ কমিটি সর্বজনমান্য ব্যক্তিদের সমন্বয়ে ১০ সদস্যবিশিষ্ট তালিকা রাষ্ট্রপতির কাছে দেবেন।
তিনি আরও বলেন, আজকের সংবাদ সম্মেলনের মাধ্যমে আমরা অনুসন্ধান কমিটি ও রাষ্ট্রপতির কাছে আবেদন জানাই, ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর পক্ষ থেকে যোগ্য একজন প্রতিনিধি যেন নির্বাচন কমিশনে অন্তর্ভুক্ত করা হয়।
রানা দাশগুপ্ত বলেন, বাংলাদেশে ১২ শতাংশ ভোটার সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত।  এর আগে গঠিত নির্বাচন কমিশনগুলোতে এ সম্প্রদায়ের কোনো প্রতিনিধিত্ব না থাকায় আমরা দুঃখ প্রকাশ করছি।  এছাড়াও নির্বাচনের আগের সময়কালের পরিস্থিতি তাদের বিবেচনায় আসেনি। আবার অন্তর্বর্তীকালীন পর্যায়েও নির্বাচনের তারিখ-সময়সূচি নির্ধারণে তারা সংখ্যালঘুদের ধর্মীয় অনুভূতিকে বিবেচনায় আনতে ব্যর্থ।  যে কারণে অনভিপ্রেত পরিস্থিতিরও মুখোমুখি হতে হয়েছে গোটা দেশ ও জাতিকে, যা কারও কাম্য নয়।
তিনি বলেন, আমরা এ অবস্থার অবসান চাই।  আপনাদের অবগতির জন্য বলতে চাই, গত ১২ ফেব্রুয়ারি এ বিষয়ে অনুসন্ধান কমিটির কাছে একটি পত্র পাঠিয়েছি।
এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অধ্যাপক নিম চন্দ্র ভৌমিক, নির্মল রোজারিও প্রমুখ।

ডিসি/এসআইকে/এমএসএ