জিয়া মুজিবনগর সরকারের অধীনেই চাকরি করতেন : তথ্যমন্ত্রী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জিয়াউর রহমান মুক্তিযোদ্ধার ছদ্মাবরণে পাকিস্তানিদের গুপ্তচর হিসেবে কাজ করেছেন।  তিনি মুজিবনগর সরকারের অধীনে ৪০০ টাকা বেতন গ্রহণ করতেন।
রবিবার (১৭ এপ্রিল) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
এর আগে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর প্রকাশিত ‘সংবাদ শিরোনামে বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন তথ্যমন্ত্রী।  এ সময় আরো উপস্থিত ছিলেন- তথ্য ও সম্প্রচার সচিব মো. মকবুল হোসেন, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের মহাপরিচালক স ম গোলাম কিবরিয়া, প্রধান তথ্য কর্মকর্তা মো. শাহেনুর মিয়া, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের মহাপরিচালক জাফর ওয়াজেদ প্রমুখ।
তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আজ ১৭ এপ্রিল মুজিবনগর দিবস।  এদিন বাংলাদেশের প্রথম সরকার মুজিবনগরে শপথ গ্রহণ করেছিল।  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি করা হয়।  বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগারে ছিলেন বিধায় তিনি শপথ নিতে পারেননি।  তবে তার নেতৃত্বেই এই সরকার গঠিত হয়েছিল।  এই সরকারের অধীনেই পুরো মুক্তিযুদ্ধ পরিচালিত হয়েছিল।  এই সরকারের অধীনে মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডারদের নিয়োগ দেওয়া হয়েছিল।
তিনি বলেন, জিয়াউর রহমান মুজিবনগর সরকারের অধীনেই চাকরি করতেন এবং ৪০০ টাকা বেতন পেতেন।  অন্যান্য সেক্টর কমান্ডারও ৪০০ টাকা বেতন পেতেন।  এই সরকারের অধীনে আরো অন্যান্য দফতরে নিয়োগ দেওয়া হয়।  জিয়াউর রহমানসহ অন্যরা কেউ বিনা বেতনে যুদ্ধ করেননি।  জিয়াউর রহমান যুদ্ধ করেছে কিনা তা নিয়ে নানা প্রশ্ন আছে।  দলিল-দস্তাবেজ বলে প্রকৃতপক্ষে জিয়াউর রহমান মুক্তিযোদ্ধার ছদ্মাবরণে পাকিস্তানিদের গুপ্তচর হিসেবে কাজ করেছে।

ডিসি/এসআইকে/এমএসএ