‘হার্ডলাইনে’ চট্টগ্রামের পুলিশ

নগর প্রতিবেদক >>>
চট্টগ্রামে দিন দিন করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ বাড়তে থাকা এবং করোনা ঝুঁকিপূর্ণ এলাকায় পরিণত হওয়ায় হার্ডলাইনে চট্টগ্রামের পুলিশ।  এপ্রিল মাসের শুরুতে ব্যাপক কঠোরতা দেখালেও সময়ের সঙ্গে সঙ্গে আর সব কিছুর মতো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতাও কমে এসেছিল।  কিন্তু আসন্ন ঈদ-উল ফিতরকে সামনে রেখে ঈদে বাড়ি যাওয়া ঠেকাতে বন্দরনগরী চট্টগ্রামে প্রবেশ ও বহির্গমনে ফের নিয়ন্ত্রণ আরোপ করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)।
আজ রবিবার (১৭ মে) সন্ধ্যা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ নিয়ন্ত্রণ ব্যবস্থা থাকবে বলে সিএমপির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
সিএমপির জনসংযোগ দফতর থেকে গণমাধ্যমে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ‘এতদ্বারা সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, নগরবাসীর বৃহৎ স্বার্থে করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে ১৭ মে, সন্ধ্যা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত চট্টগ্রাম মহানগরীতে প্রবেশ ও বের হওয়ার পথে সিএমপি কর্তৃক বিশেষ নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে।  কোনো ব্যক্তি বা পরিবহন একান্ত জরুরি প্রয়োজন ছাড়া যেন মহানগরীতে প্রবেশ বা বাইরে যেতে না পারেন, সেজন্য সব প্রবেশমুখে চেকপোস্ট জোরদার করা হয়েছে’।
করোনাভাইরাসের এই সময়ে জরুরি সেবা ও রফতানি পণ্য সরবরাহ কাজে নিয়োজিত ব্যক্তি বা যানবাহন এ নিয়ন্ত্রণের আওতামুক্ত থাকবে বলে নির্দেশনায় জানানো হয়। এতে আরও বলা হয়, ‘সুনির্দিষ্ট কারণ ছাড়া কোনো ব্যক্তি বা যানবাহন নগরীতে প্রবেশ বা বের হওয়ার চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে’।
এর আগে গত ৬ এপ্রিল সিএমপির পক্ষ থেকে একই ধরনের নির্দেশনা দেয়া হলেও পুলিশি অ্যাকশনের শিথিলতার কারণে নগরে ব্যক্তিগত যানবাহন, রিকশাসহ বিভিন্ন পরিবহন অবাধে চলাচল শুরু করে।

ডিসি/এসআইকে/আইএস