বান্দরবানে পরিকল্পিত হামলা?

দৈনিক চট্টগ্রাম ডেস্ক
পার্বত্য জেলা বান্দরবানে আবারও ঝড়ল রক্ত। এবার সেই রক্ত নিঃশেষ করেছে ছয়টি তাজা প্রাণ।  জেলা সদরের রাজবিলা ইউনিয়নের বাঘমারা বাজার পাড়া এলাকায় জেএসএস সংস্কার (এমএন লারমা গ্রুপ) এর জেলা সভাপ‌তি রতন তঞ্চঙ্গ্যার বাসায় হামলা হয় মঙ্গলবার (৭ জুলাই) ভোরে।  এই ঘটনায় ৬ জন নিহত হয়েছেন।  স্থানীয়রা বলছেন, প্রায় প্রতিদিনই সকালের দিকে সভাপতির বাসায় খেতে আসতেন সদস্যরা।  মঙ্গলবার সকালে এরকম সময়ই অতর্কিতে হামলা হয়।  হামলার সময় ক‌য়েকজন পালিয়ে যাওয়ার চেষ্টা করার সময় তাদেরও গুলি করে হত্যা করা হয়।
দুর্বৃত্তদের অতর্কিত গু‌লি‌তে আঞ্চলিক রাজনৈতিক দল জনসংহতি সমিতি (জেএসএস) এমএন লারমা গ্রুপের জেলা সভাপতিসহ ৬ জন নিহত হয়েছেন।  গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন আরও ৩ জন।  মঙ্গলবার (৭ জুলাই) সকাল ৭ টার দিকে সদর উপজেলার রাজবিলা ইউনিয়নের বাঘমারা বাজার পাড়ায় এই ঘটনা ঘটে।  এই ঘটনাকে দুই গ্রুপের সংঘর্ষ বলে উল্লেখ করেছে পুলিশ।
নিহতরা হ‌লেন জেএসএস সংস্কার এর জেলা সভাপ‌তি রতন তঞ্চঙ্গ্যা, সহ-সভাপ‌তি প্র‌জিত চাকমা, সদস্য ডে‌বিট বাবু, মিলন চাকমা, জয় ত্রিপুরা ও দি‌পেন ত্রিপুরা।  এছাড়া গু‌লি‌বিদ্ধ ৩ জন হ‌লেন- বিদ্যুৎ ত্রিপুরা, নিরু চাকমা ও মেমানু মারমা।  আহতদের উদ্ধার করে বান্দরবান সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
গুলির ঘটনার পরপরই পরি‌স্থি‌তি নিয়ন্ত্র‌ণে ঘটনাস্থ‌লে ছু‌টে গে‌ছেন সেনাবা‌হিনী ও পু‌লিশ।  ঘটনার পর পরই বাঘমারা বাজারের সব দোকানপাট বন্ধ হয়ে গেছে।  থমথমে অবস্থা বিরাজ করছে বাঘমারা ও আশেপাশের এলাকায়।
স্থানীয় ইউপি সদস্য স্যাম্প্রু মারমা জানান, সকালে বাঘমারা বাজারের মারমা পাড়ার পশ্চিম দিক থেকে একটি সশস্ত্র গ্রুপ এলাকায় প্রবেশ করে জেএসএস সংস্কারপন্থী গ্রুপের সভাপতির বাসায় অতর্কিত হামলা চালায়।  ওই বাসার কাছেই দলটির একটি অফিস আছে।  সদস্যরা প্রায় প্রতিদিনই অফিস থেকে সভাপতির বাসায় ভাত খেতে আসতেন।  আজ সকালেও নিহতরা সবাই ওখা‌নে অবস্থান করছিলেন।  হামলার সময় ক‌য়েকজন পালিয়ে যাওয়ার চেষ্টা করলে তাদেরও গুলি করে হত্যা করা হয়।  তিনি আরও জানান, প্রায় দেড় মাস আগেও একই ধরনের হামলা হয়েছিল রতন তঞ্চঙ্গ্যার বাড়িতে।  তবে তখন কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
বান্দরবান পৌর মেয়র ও জেলা আওয়ামী লী‌গের সম্পাদক মো. ইসলাম বেবী জানান, ‘গ্রুপগুলো নি‌জেরাই নি‌জে‌দের আ‌ধিপত্য বিস্তারকে কেন্দ্র ক‌রে সংঘ‌র্ষে লিপ্ত হ‌চ্ছে।  ইতোম‌ধ্যে ৬ জন মারা গে‌ছে ব‌লে আমরা জে‌নে‌ছি’।
বান্দরবান পু‌লিশ সুপার জে‌রিন আখতার জানান, ‘দু‌টি গ্রু‌পের ম‌ধ্যে সংঘ‌র্ষের ঘটনা ঘ‌টে‌ছে।  এ‌তে ৬ জন নিহত ও ৩ জন আহত হ‌য়ে‌ছে।  ২ জনকে উন্নত চি‌কিৎসার জন্য চট্টগ্রা‌মে প্রেরণ করা হ‌য়ে‌ছে।  আর একজন‌কে কক্সবাজা‌রের চক‌রিয়ায় পাঠা‌নো হ‌য়ে‌ছে।  ঘটনা‌টি এখ‌নও তদন্তাধীন।  তদ‌ন্তের পর বিস্তা‌রিত বলা যা‌বে’।

ডিসি/এসআইকে/এসআইপি