চট্টগ্রাম নগরের মীনা বাজারে সিগারেট কর্ণার, ৬০ হাজার টাকা জরিমানা

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম নগরের ষোলশহর দুই নম্বর গেট এলাকায় অবস্থিত মীনা বাজার সুপারশপে আলাদা প্রদর্শন কর্ণারে সিগারেট রেখে এর বিজ্ঞাপন প্রচার করায় ৬০ হাজার টাকা জরিমানা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।  শুক্রবার (২১ আগস্ট) এই অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান ও মো. জিল্লুর রহমান।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান জানান, ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ভঙ্গ করে সুপারশপে তামাকের বিজ্ঞাপন প্রচার করায় নগরের দুই নম্বর গেট এলাকায় অবস্থিত মীনা বাজার সুপারশপকে ৬০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।  মীনা বাজারের ওই সুপারশপে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির সিগারেটের জন্য আলাদা প্রদর্শন কর্ণার ছিল, যেখানে তামাক কোম্পানির বিজ্ঞাপনের প্রচার হচ্ছিল।  এছাড়া সেখানে ভেন্ডিং মেশিন সাদৃশ্য মেশিন দেখতে পাওয়া যায়’।
তিনি জানান, এর আগেও গত বছর এই সুপারশপকে একই অপরাধে জরিমানা করা হয়েছিল।  প্রকাশ্যে তামাক কোম্পানির বিজ্ঞাপনের প্রচার ও এক অপরাধ দুইবার করার কারণে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন ২০০৫ অনুযায়ী সুপারশপটিকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিল্লুর রহমান জানান, একই সময়ে নগরের নতুন ব্রিজ সংলগ্ন বাস টার্মিনাল এলাকায় গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানায় এস আলম পরিবহন, রিলাক্স পরিবহনের একটি বাস, আরকানাইজ স্পেশাল সার্ভিসকে যথাক্রমে ৫০০ টাকা, ৫০০ টাকা ও ১০০০ টাকা জরিমানা করা হয়।

ডিসি/এসআইকে/এমএনইউ