পতেঙ্গায় অনুমতি ছাড়া জাহাজ কাটায় দুইপক্ষকে ১০ লাখ টাকা জরিমানা

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
পরিবেশ অধিদফতরের ছাড়পত্র বা অনুমোদন ছাড়া ডকইয়ার্ডের বাইরে চট্টগ্রাম নগরীর পতেঙ্গায় জাহাজ কাটায় ৮ লাখ টাকা জরিমানা করা হয়েছে।  পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী বিষয়টি নিশ্চিত করেছেন।  এছাড়াও পরিবেশ ছাড়পত্র নবায়ন না করে জাহাজ কাটার দায়ে বেসরকারি কনটেইনার ডিপো ইনকনট্রেডকে ২ লাখ টাকা ক্ষতিপূরণ আরোপ করা হয়েছে বলেও তিনি জানান।
জানা গেছে, সংরক্ষিত এলাকায় জাহাজ কেটে পরিবেশের ক্ষতিসাধনের দায়ে জাহাজ মালিক মো. ইউনুছ ও মো. এনায়েতের বিরুদ্ধে এ ক্ষতিপূরণ আরোপ করা হয়।  পরিবেশ অধিদফতরের পরিদর্শক আবুল মনসুর মোল্লা পতেঙ্গা সিবিচ এলাকার চরপাড়ায় ১৬৫ ফুট লম্বা ও ৩০ ফুট প্রস্থের জাহাজটি (লাইটার) কাটার সত্যতা পান।
এর আগে গত ৮ সেপ্টেম্বর এমভি নিউ গোলাম রহমান নামের ওই জাহাজটিকে বন্দর এনএসআই টিমের তথ্যের ভিত্তিতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট গৌতম বাড়ৈ ১ লাখ টাকা জরিমানা করেছিলেন।
এদিকে গত ২ সেপ্টেম্বর পূর্ব পতেঙ্গার লালদিয়ার চর এলাকার বেসরকারি কনটেইনার ডিপো ইনকনট্রেডে একটি প্রাইমমুভারের তেলের ট্যাংকে ঝালাই করার সময় বিস্ফোরণে ৩ জন নিহতের ঘটনার পর পরিবেশ অধিদফতর জানতে পারে প্রতিষ্ঠানটি হালনাগাদ পরিবেশগত ছাড়পত্র নবায়ন ছাড়াই পরিচালিত হচ্ছে।  ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটির অনুকূলে ছাড়পত্র নবায়ন করা হয়েছিল।  মেয়াদ ছিল ওই বছরের ১১ মে পর্যন্ত।  এরপর প্রতিষ্ঠানটি ছাড়পত্র নবায়নের আবেদনও করেনি।  বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) শুনানি শেষে প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা ক্ষতিপূরণ আরোপ করে পরিবেশ অধিদফতর।
পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক জানান, জাহাজ কেটে পরিবেশের ক্ষতিসাধনের দায়ে জাহাজ মালিক মো. ইউনুছ ও মো. এনায়েতকে ৮ লাখ টাকা ক্ষতিপূরণ আরোপ করা হয়েছে।  এছাড়া ছাড়পত্র নবায়ন ব্যতিত প্রতিষ্ঠান পরিচালনার দায়ে বেসরকারি কনটেইনার ডিপো ইনকনট্রেডকে ২ লাখ টাকা ক্ষতিপূরণ আরোপ করা হয়েছে।

ডিসি/এসআইকে/এমএনইউ