মানিকছড়িতে অবৈধ বালু মহালে প্রশাসনের হানা-জরিমানা

মো. জাকির হোসেন, মানিকছড়ি প্রতিনিধি >>>
পার্বত্যজেলা খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার তিনটহরী সাপুরিয়া পাড়া এলাকায় অবৈধভাবে বালু উত্তোলনের গোপন খবরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে উপজেলা প্রশাসন।  উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ এর নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।  মঙ্গলবার (২০ অক্টোবর) বিকেলে এই অভিযান চালানো হয়।  এসময় বালু উত্তোলনে ব্যবহৃত ড্রেজার মেশিন নষ্ট করা হয় এবং ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলার একমাত্র মানিকছড়ি খালের (হালদার উপ-শাখা) চেঙ্গুছড়ায় বালু মহাল সরকারিভাবে ইজারাদার রয়েছে।  ফলে অন্যান্য স্থানে অবৈধ পন্থায় বালু উত্তোলন রোধে প্রশাসন সক্রিয় থাকার অংশ হিসেবে মঙ্গলবার (২০ অক্টোবর) বিকালে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার পুলিশ নিয়ে অভিযান পরিচালনা করেন।  এ সময় তিনি অবৈধভাবে বালু উত্তোলন কাজে ব্যবহৃত ড্রেজার মেশিন নষ্ট করেন এবং অভিযুক্ত ব্যবসায়ী মো. আব্দুল কাদেরের ছেলে মো. আনোয়ার হোসেন (৩২) কে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ০৪ ধারার ১৫ উপ ধারায় শাস্তি হিসেবে ৫০ হাজার টাকা জরিমানা করেন।
উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ দৈনিক চট্টগ্রামকে জানান, উপজেলার একমাত্র বৈধ বালু পয়েন্ট ব্যতিত অন্য পয়েন্টে কাউকে অবৈধ পন্থায় বালু উত্তোলন করতে দেয়া হবে না।  খবর পাওয়া মাত্র অভিযান পরিচালনা করবে প্রশাসন।

ডিসি/এসআইকে/এমজেএইচ