ডিবিতে নতুন জ্যাকেট, কিউআর কোডেই পাওয়া যাবে কর্মকর্তার পরিচয়

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
মোবাইল অ্যাপের মাধ্যমে জ্যাকেটে থাকা এই কোড স্ক্যান করেই জানা যাবে ডিবির পোশাক পরা ব্যক্তি পুলিশের এই বিভাগের কর্মকর্তা কি না।  ফলে কমবে ডিবি পুলিশ পরিচয়ে প্রতারকদের দৌরাত্ম্য।  ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের জ্যাকেটে পরিবর্তন এসেছে।  নতুন জ্যাকেটে যুক্ত হয়েছে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন কুইক রেসপন্স কোড বা কিউআর কোড।
মোবাইল অ্যাপের মাধ্যমে জ্যাকেটে থাকা এই কোড স্ক্যান করেই জানা যাবে ডিবির পোশাক পরা ব্যক্তি পুলিশের এই বিভাগের কর্মকর্তা কি না।  ফলে কমবে ডিবি পুলিশ পরিচয়ে প্রতারকদের দৌরাত্ম্য।
সোমবার (১ আগস্ট) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা জানান মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।
তিনি বলেন, ‘আজ থেকে আমাদের ডিবির সব সদস্যকে পৃথক কিউআর কোড সংবলিত নতুন জ্যাকেট দেয়া হয়েছে।  এ জ্যাকেটে কর্মকর্তাদের তথ্য আগে থেকেই জমা থাকবে ডিবির নিজস্ব সার্ভারে।  মোবাইল অ্যাপ দিয়ে সদস্যের কিউআর কোড স্ক্যান করলেই তাদের পরিচয় চলে আসবে।  আর যদি কোনো ভুয়া ডিবির পোশাকের কোড স্ক্যান করা হয় তাহলে ‘‘ইনভ্যালিড কিউআর কোড’’ নামে একটি বার্তা দেখা যাবে’।
ডিবি পুলিশের জ্যাকেটটি বেশ পুরোনো উল্লেখ করে হারুন অর রশীদ বলেন, ‘দীর্ঘদিন ধরে এ জ্যাকেট ব্যবহারের কারণে অনেক প্রতারক চক্র বাইরে থেকে এটি তৈরি করে অপরাধমূলক কর্মকাণ্ডে ব্যবহার করে।  অনেক সময় মানুষকে ফাঁদে ফেলারও অভিযোগ পাওয়া যায়।  বিভিন্ন সময় ডিবির জ্যাকেটটির হুবহু কপি করে নানান অপরাধ করে ভুয়া ডিবি সদস্যরা।  ভবিষ্যতে কেউ যেন এভাবে প্রতারণার শিকার না হয় সে জন্য ডিবিতে সংযোজন করা হয়েছে নতুন জ্যাকেটটি।  কিউআর কোড ছাড়াও পোশাকে এমন কিছু নিরাপত্তামূলক ব্যবস্থা রয়েছে যার ফলে জ্যাকেটটি জালিয়াতি করা অসম্ভব’।

ডিসি/এসআইকে/এমএসএ