খাগড়াছড়িতে আইসিটি মামলায় গ্রেফতার ২

খাগড়াছড়ি প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
খাগড়াছড়িতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহার করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তিসহ সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে (আইসিটি) দুইজনকে গ্রেফতার করা হয়েছে।
রবিবার (১৩ নভেম্বর) খাগড়াছড়ির মাটিরাঙ্গা পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কাজীপাড়া এলাকা থেকে তাদের আটক করে পুলিশে দেয় স্থানীয়রা। এরপর তাদের ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়।
গ্রেফতাররা হলেন মাটিরাঙ্গা পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের দক্ষিণ হাতিয়াপাড়ার মো. ইউসুফ আলী ও কাজীপাড়ার মো. কেফায়েত উল্যাহ। এর মধ্যে কেফায়েত মাটিরাঙ্গা মহিলা কলেজের অধ্যক্ষ।
এ ঘটনায় মাটিরাঙ্গা পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. শহিদুল ইসলাম সোহাগ বাদী হয়ে এ ধরনের অপতৎপরতার সঙ্গে জড়িত ছয়জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।
জানা গেছে, দীর্ঘ কয়েক বছর ধরে গ্রেফতাররা ফেসবুকে অন্যের ছবি ব্যবহার করে একাধিক ফেক আইডি খুলে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে বিকৃত পোস্ট দেওয়াসহ বিভিন্নজনের নামে বানোয়াট, মিথ্যা, অপপ্রচার চালিয়ে আসছিলেন। তথ্যানুসন্ধানের পর ভুক্তভোগীরা তাদের আটক করে মোবাইলে ব্যবহৃত ফেক আইডি এবং মেসেঞ্জারে চ্যাট করা সব তথ্য দেখতে পেয়ে পুলিশে দেয়।
মাটিরাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আলী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ভুক্তভোগী জনতার হাতে আটকের পর তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে নিয়মিত মামলা হলে রোববার রাতেই আদালতে পাঠানো হয়। পরে আদালত তাদের একদিনের রিমান্ড মঞ্জুর করেছেন। পাশাপাশি অপর অভিযুক্তদের গ্রেফতারের চেষ্টা চলছে।

ডিসি/এসআইকে/এমএএইচ