২০ লাখ পিস ইয়াবাসহ ধরা পড়া ৮ আসামিকে কারাদণ্ড

আদালত প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
বঙ্গোপসাগরে মাছ ধরার ট্রলার এফভি মোহছেন আউলিয়া থেকে ২০ লাখ ইয়াবা উদ্ধারের মামলায় ৮ আসামিকে ১৫ বছর করে কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে আরও এক বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।
এ ছাড়া ৩ আসামিকে ৫ বছর করে কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে তাদের আরও ৬ মাস করে কারাদণ্ড দেওয়া হয়।
রোববার (১৩ নভেম্বর) চতুর্থ অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ শরীফুল আলম ভুঁঞা এ রায় দেন।
আদালতের বেঞ্চ সহকারী ওমর ফুয়াদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মামলায় ওই ট্রলার মালিককে আসামি না করায় আদালত বিস্ময় প্রকাশ করে ৩ তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইজিপিকে নির্দেশ দিয়েছেন।
তদন্ত কর্মকর্তারা হলেন- পতেঙ্গা থানার সাবেক পরিদর্শক (তদন্ত) গাজী ফৌজুল আজিম, র‌্যাব-৭ এর সাবেক সহকারী পুলিশ সুপার জালাল উদ্দিন ও পিবিআই চট্টগ্রামের সাবেক অতিরিক্ত পুলিশ সুপার মো. মঈন উদ্দিন।
২০১৭ সালের ১৬ এপ্রিল নেজাম উদ্দিনের মালিকানাধীন এফভি মোহছেন আউলিয়া ট্রলার থেকে ২০ লাখ ইয়াবাসহ ৮ জনকে আটক করে র‌্যাব। পরদিন পতেঙ্গা থানায় মামলা করা হয়। তদন্ত শেষে ২০১৮ সালের এপ্রিলে ১৭ জনকে আসামি করে অভিযোগপত্র দেয় পিবিআই।
২০২০ সালের ১০ মার্চ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে মামলার বিচার শুরু হয়। আসামিদের মধ্যে ৬ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। ১৪ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে আদালত এই রায় ঘোষণা করেন।

ডিসি/এসআইকে/এনএনপি