সীতাকুণ্ডে গভীর রাতে শিপ ইয়ার্ডে ম্যাজিস্ট্রেটের অভিযান, স্কেভেটর-ড্রাম ট্রাক জব্দ

উত্তর চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
সীতাকুণ্ডে গভীর রাতে অভিযান চালিয়ে বালু উত্তোলনের দায়ে একটি স্কেভেটর ও দু’টি ড্রাম ট্রাক জব্দ করেছে উপজেলা প্রশাসন। অভিযানের নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী ম্যাজিট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) আশরাফুল আলম। শনিবার (৭ জানুয়ারি) ভোরগত গভীর রাতে উপজেলার কুমিরা ঘাটঘর এলাকার ওডব্লিউডব্লিউ শিপ ইয়ার্ডে এই অভিযান পরিচালনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সীতাকু- মডেল থানার এসআই সাজিবসহ সঙ্গীয় ফোর্স।
জানা যায়, উপজেলার কুমিরা ঘাটঘর সংলগ্ন দক্ষিণ পাশে ওডব্লিউডব্লিউ নামে একটি শিপ ইয়ার্ডের ভেতরে সাগর থেকে বালু উত্তোলন করছে- এমন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন। ম্যাজিস্ট্রেটের উপস্থিতি টের পেয়ে রাতের আঁধারেই দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে অন্যত্র পালিয়ে যান বালু উত্তোলনকারী লোকজন। ফেলে যায় বালু উত্তোলনের কাজে ব্যবহৃত স্কেভেটর ও ড্রাম ট্রাক। পরে ঘটনাস্থল থেকে একটি স্কেভেটর ও দু’টি বালু পরিবহনের জন্য ব্যবহৃত ড্রাম ট্রাক জব্দ করা হয়। স্কেভেটরটি কুমিরা ঘাটের ইজারাদারের জিম্মায় রাখা হয় এবং দু’টি ড্রাম ট্রাক উপজেলা পরিষদে নিয়ে যান।
বালু উত্তোলনের বিষয়ে জানতে চাইলে শিপ ইয়ার্ডটির মালিক মহসিন বলেন, ‘গ্রীন শিপ ইয়ার্ড নির্মাণের জন্য সমুদ্র থেকে বালু উত্তোলন করতে আমরা সরকারি সব অফিসের ছাড়পত্র নিয়ে বালু উত্তোলন কাজে মেহেদী নামে একজন ঠিকাদারকে নিয়োগ দিয়েছি। কিন্তু আমি নই, ঠিকাদার অন্যত্র বালু বিক্রি করছে জেনে আমি নিজেই চিন্তিত’।
অভিযান পরিচালনা করা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম বলেন, ‘একটি চক্র রাতে সমুদ্র থেকে বালু উত্তোলন করে শিপ ইয়ার্ডে স্তুপ রেখে বাহিরে বিক্রি করছে- এমন সংবাদ পেয়ে আমরা অভিযান পরিচালনা করি। অভিযানকালে আমাদের উপস্থিতি টের পেয়ে বালু উত্তোলনকারি চক্রের লোকজন পালিয়ে যায়। তবে আমরা ঘটনাস্থলে বালু উত্তোলন কাজে ব্যবহৃত একটি স্কেভেটর ও দু’টি ড্রাম ট্রাক জব্দ করে উপজেলায় নিয়ে আসি। অভিযুক্ত লোকদের বিরুদ্ধে আমরা আইনগত পদক্ষেপ গ্রহণ করবো’।

ডিসি/এসআইকে/এসইউআর