ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরানকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে ‘বিচারিক হয়রানি’ করা হচ্ছে মন্তব্যের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়াকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে গতকাল আইন মন্ত্রণালয়ের সলিসিটর উইং থেকে প্রজ্ঞাপন জারি হলেও বিষয়টি আজ শুক্রবার (৮ সেপ্টেম্বর) প্রকাশ পেল।
এর মধ্যে সকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক এমরান আহম্মদ ভূঁইয়াকে বরখাস্ত করা হয়েছে বলে জানান।
প্রজ্ঞাপনে বলা হয়, ‘ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়ার নিয়োগাদেশ জনস্বার্থে বাতিলক্রমে তাঁকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল পদ থেকে অব্যাহতি প্রদান করা হলো। ইহা অবিলম্বে কার্যকর হবে’।
গত সোমবার ডেপুটি অ্যাটর্নি জেনারেলের এমরান আহম্মদ ভূঁইয়া সাংবাদিকদের বলেন, অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে ড. ইউনূসের বিরুদ্ধে পাল্টা বিবৃতি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে তিনি তাতে স্বাক্ষর করবেন না। তাঁর মতে, ড. ইউনূসকে বিচারিক হয়রানি করা হচ্ছে।
তবে এ রকম কোনো নির্দেশ দেওয়া হয়নি বলে সাংবাদিকদের জানান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। এরই ধারাবাহিকতায় অফিশিয়াল বিষয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে মতামত দেওয়ার আগে অ্যাটর্নি জেনারেলের অনুমতি নিতে ৫ সেপ্টেম্বর অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে নির্দেশনা জারি করা হয়েছে।
এদিকে ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলা হয়রানিমূলক মামলা প্রত্যাহার করতে গতকাল বৃহস্পতিবার বিবৃতি দিয়েছেন সুপ্রিম কোর্টের ৩০১ আইনজীবী।
বিবৃতিতে বলা হয়, বর্তমান সরকার যাঁকেই প্রতিপক্ষ মনে করে, তাঁকেই রাষ্ট্রীয় যন্ত্র ব্যবহারের মাধ্যমে নিপীড়ন করা হয়। বর্তমান সরকারের রোষানলে পড়ে অনেক বিশিষ্ট ব্যক্তি ও রাজনৈতিক ব্যক্তি মিথ্যা এবং হয়রানিমূলক মামলায় তথাকথিত বিচারিক প্রক্রিয়ায় ফরমায়েশি রায়ের মাধ্যমে হয় সাজা ভোগ করেছেন, নয়তো কারান্তরীণ আছেন। ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান বিচারিক প্রক্রিয়া একপেশে, উদ্দেশ্যপ্রণোদিত ও আক্রোশপ্রসূত বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

ডিসি/এসআইকে/এমএসএ