রাজনৈতিক আশ্রয় চেয়ে সপরিবারে মার্কিন দূতাবাসে সদ্য সাবেক ডিএজি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে মন্তব্যের জন্য সদ্য অব্যাহতি পাওয়া ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) এমরান আহম্মদ ভূঁইয়া রাজনৈতিক আশ্রয় চেয়ে সপরিবারে মার্কিন দূতাবাসে অবস্থান নিয়েছেন। আজ শুক্রবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় সরেজমিন দেখা গেছে, গুলশানে দূতাবাসের বহির্বিভাগের অভ্যর্থনা কক্ষে তিন মেয়ে ও স্ত্রীকে সঙ্গে নিয়ে তিনি বসে আছেন। তাঁকে দূতাবাসের একজন কর্মকর্তার সঙ্গে দাঁড়িয়ে কথা বলতে দেখা যায়। তবে দূতাবাসের নিরাপত্তাকর্মীরা তাঁদের সঙ্গে কাউকে কথা বলতে বা দেখা করতে দিচ্ছেন না। দূর থেকেও কাউকে ছবি তুলতে দিচ্ছে না।
নিরাপত্তাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ বিকেল ৪ টার একটু আগে এমরান আহম্মেদ ভূঁইয়া দূতাবাসে আসেন। পরে সবাই সন্ধ্যা পৌনে ৮ টার দিকে একটি ধূসর গাড়িতে করে দূতাবাসের পেছনের গেইট দিয়ে বেরিয়ে যান তারা।
এর আগে ইংরেজি গণমাধ্যম দ্য ডেইলি স্টারকে দেওয়া বার্তায় এমরান আহম্মদ ভূঁইয়া বলেন, ‘আমি মার্কিন দূতাবাসে আজকে পুরো পরিবারসহ আশ্রয়ের জন্য বসে আছি। বাইরে পুলিশ। আজকে আমাকে চাকরিচ্যুত করা হয়েছে…। আমার ফেসবুক মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপে গত ৪-৫ দিন যাবৎ অনবরত হুমকি-ধমকি দেওয়া হচ্ছে। এই সরকার ভালোবাসার প্রতিদান দেয় জেল দিয়ে। আমার আমেরিকার কোনো ভিসা নেই। স্রেফ ৩টা ব্যাগে এক কাপড়ে আমার ৩ মেয়েসহ কোনোক্রমে বাসা থেকে বের হয়ে এখানে বসে আছি। দোয়া করবেন আমাদের জন্য’।
তবে ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার বলেছেন, দূতাবাসে আশ্রয় চাওয়ার বিষয়ে তাঁর কাছে কোনো তথ্য নেই। সন্ধ্যা সাড়ে ৬টায় তিনি বলেন, এমরান আহম্মেদ ভূঁইয়ার দূতাবাসে আশ্রয় চাওয়ার বিষয়ে তাঁর কাছে কোনো তথ্য নেই।
দূতাবাসের সামনের ফুটপাথে ডিপ্লোমেটিক পুলিশ, এসপিবিএন, এপিবিএন, সিটিটিসি, থানা–পুলিশসহ গোয়েন্দা সংস্থার সদস্যদের অবস্থান নিতে দেখা গেছে। এ ছাড়া দূতাবাসের বেসরকারি নিরাপত্তা সংস্থার সদস্যদেরও সেখানে নিরাপত্তা দিচ্ছেন।
গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাতের অভিযোগে ড. ইউনূসসহ ১২ জনের বিরুদ্ধে মামলার তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর মধ্যে শ্রমিকদের পাওনা টাকা পরিশোধ না করার অভিযোগে গ্রামীণ টেলিকমের ১৮ জন শ্রমিক বাদী হয়ে গত ২৮ আগস্ট ঢাকার তৃতীয় শ্রম আদালতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে ১৮টি মামলা করেন। সেদিনই ইউনূসের বিরুদ্ধে বর্তমান বিচারিক কার্যক্রম স্থগিতের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর খোলা চিঠি পাঠান ১৬০ জন বিশ্বনেতা। এর মধ্যে ১০০ জনেরও বেশি নোবেল বিজয়ীসহ রাজনীতি, কূটনীতিক, ব্যবসা, শিল্পকলা ও শিক্ষাক্ষেত্রের ব্যক্তিরা রয়েছেন।
ড. ইউনূসকে ‘বিচারিক হয়রানি’ করা হচ্ছে মনে করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল, বিবৃতিতে সই করবেন নাড. ইউনূসকে ‘বিচারিক হয়রানি’ করা হচ্ছে মনে করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল, বিবৃতিতে সই করবেন না
ওই বিবৃতির পাল্টায় অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে ড. ইউনূসের বিরুদ্ধে পাল্টা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে গত সোমবার সাংবাদিকদের জানিয়েছিলেন (ডিএজি) এমরান আহম্মদ ভূঁইয়া। তবে তাতে তিনি স্বাক্ষর করবেন না জানিয়ে বলেছিলেন, ‘ড. ইউনূসকে বিচারিক হয়রানি করা হচ্ছে’।
তবে এ রকম কোনো সিদ্ধান্তের কথা অস্বীকার করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। ডিএজির দাবি খারিজ করে তিনি সাংবাদিকদের বলেন, তিনি বা তাঁর কার্যালয় থেকে এমন কোনো বিবৃতি দেওয়া হয়নি। এমরান ‘কাউকে খুশি করতে’ এমন কথা বলেছেন। পরে আইনমন্ত্রীও বলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ‘শৃঙ্খলা ভঙ্গ করেছেন’।
এরপর এমরান আহম্মদের বরখাস্ত হওয়ার গুঞ্জন শুরু হলেও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। আজ সকালে আইনমন্ত্রী আনিসুল হক আখাউড়ায় এমরান আহম্মদ ভূঁইয়ার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে সাংবাদিকদের শুধু বলেন, ‘উনাকে বরখাস্ত করা হয়েছে’।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরানকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপনডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরানকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন
এর মধ্যেই গতকাল বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ের সলিসিটর উইং থেকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়াকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারির খবর প্রকাশ হয়।

ডিসি/এসআইকে/এমএসএ