জাতীয় সংসদের ২৪তম অধিবেশনে ১৮ বিল পাস

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
শেষ হলো একাদশ জাতীয় সংসদের ২৪তম অধিবেশন। ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশন ঘোষণা সম্পর্কিত রাষ্ট্রপতির আদেশ পাঠের মধ্য দিয়ে অধিবেশনের সমাপ্তি টানেন। আগামি অক্টোবরে চলতি একাদশ সংসদের শেষ অধিবেশন অনুষ্ঠিত হবে।
গত ৩ সেপ্টেম্বর শুরু হওয়া ৯ কার্যদিবসের এই অধিবেশনে ১৮টি বিল পাস হয়েছে। সংসদে বিল তোলা হয়েছে ৩৫টি। পাসের অপেক্ষায় রয়েছে ৫টি বিল। বাকি বিল কমিটিতে পরীক্ষাধীন রয়ে গেছে। আগামি অধিবেশনে এসব বিল পাস হবে বলে সংসদের সমাপনী বক্তব্যে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করেন।
বৃহস্পতিবার শেষ হওয়া অধিবেশনে তিনটি কমিটি পুনর্গঠন হয়েছে। স্থায়ী কমটির ১৭টি রিপোর্ট উপস্থাপন করা হয়েছে। স্থায়ী কমিটির কার্যক্রম রিপোর্ট উত্থাপন হয়েছে ৩০টি।
প্রধানমন্ত্রীর জবাবের জন্য ২৫টি প্রশ্ন জমা পড়েছিল। এর মধ্যে ১১টির জবাব দিয়েছেন। অন্যান্য মন্ত্রীদের জন্য ৭৩৯টি প্রশ্ন পড়েছিল এরমধ্যে জবাব এসেছে ৫২৬টির।
এদিকে সমাপনী বক্তব্যে ডেপুটি স্পিকার বলেন, অর্থনৈতিক উন্নয়ন, রাজনৈতিক স্থিতিশীলতা ও বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টির কারণে বাংলাদেশ এখন বিশ্বে এক রোল মডেল। আমাদের মাতৃভূমিকে এমনভাবে গড়ে তুলি যেন ভবিষ্যৎ প্রজন্ম এর সুফল ভোগ করতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সাল নাগাদ উচ্চ অর্থনীতির স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সদস্যরা অগ্রণী ভূমিকা রেখে চলেছেন এবং সেটি অব্যাহত থাকবে।

ডিসি/এসআইকে/এমএসএ