বাকস্বাধীনতা হরণের হাতিয়ারে পরিণত হবে সাইবার আইন : টিআইবি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বলেছে, ডিজিটাল নিরাপত্তা আইনের মতোই নতুন সাইবার নিরাপত্তা আইনটিও মুক্তচিন্তা, ভিন্নমত, বাকস্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতার মতো সাংবিধানিক অধিকার খর্বের ঝুঁকি সৃষ্টি করেছে। সাধারণের প্রত্যাশার বিপরীতে গিয়ে নতুন আইনটিও বাক ও গণমাধ্যমের স্বাধীনতা হরণের হাতিয়ারে পরিণত হতে চলেছে। অথচ সাইবার অবকাঠামো, ইন্টারনেট ও ডিজিটাল প্ল্যাটফর্মের নিরাপত্তা-সংক্রান্ত অনেক বিষয় এতে উপেক্ষা করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবি এসব কথা বলেছে। টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সাইবার নিরাপত্তা আইনটি যেন ডিজিটাল নিরাপত্তা আইনের প্রতিরূপ না হয়– তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট স্থায়ী কমিটির সদস্য, মন্ত্রিবর্গসহ সব সংসদ সদস্যের জোরালো ভূমিকা রাখতে হবে। আইনটি সংসদে পাস করতে তাড়াহুড়া করার অভিযোগ তুলে তিনি বলেন, ‘এর ফলে জনসাধারণের প্রত্যাশাকে পদদলিত করা হলো, যা চরম হতাশাজনক’।
টিআইবি বলছে, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের নামে নতুন মোড়কে মূলত একই ধরনের নিবর্তনমূলক ধারাসংবলিত আইন এটি।
ইফতেখারুজ্জামান বলেন, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার সুযোগ নিয়ে ৫ সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপনের পর মাত্র আট দিনের মধ্যে তা কণ্ঠভোটে পাস করা হলো। মুক্তচিন্তা, মতপ্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতার মতো মৌলিক মানবাধিকার চর্চাকে অনেক ক্ষেত্রে আবারও অপরাধ হিসেবে সাব্যস্ত করা হলো।

ডিসি/এসআইকে/এমএসএ