১০ ডিসেম্বর আ’লীগের সমাবেশ করতে লাগবে ইসির অনুমতি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
আগামি ১০ ডিসেম্বর আওয়ামী লীগের সমাবেশ করতে নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি লাগবে। আজ রবিবার (৩ ডিসেম্বর) দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।
আগামি ১০ তারিখে মানবাধিকার দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে একটি সমাবেশের ডাক দেওয়া হয়েছে। এটি তারা করতে পারেন কি না? আপনারা অনুমতি দিয়েছেন কি না, জানতে চাইলে অশোক কুমার বলেন, ‘অনুমতির জন্য আমরা এখনো চিঠি পাইনি’।
অনুমতি না নিয়ে যদি তারা করতে চায়, জানতে চাইলে অশোক কুমার বলেন, ‘সেক্ষেত্রে যদি কোড অব কন্ডাক্ট ভায়োলেশন হয়, তাহলে নির্বাচন কমিশন ব্যবস্থা নেবে’।
অনুমতি নেওয়ার প্রয়োজন আছে কি না, জানতে চাইলে অশোক কুমার বলেন, ‘যদি কোথাও জনসমাবেশ করে, তাহলে অনুমতি নিতে হবে’।
ইইউ প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের বিষয়ে অশোক কুমার বলেন, ‘ইইউর চার সদস্যের একটি প্রতিনিধিদল পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আমাদের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বসতে ইচ্ছা পোষণ করেছিল। মূলত তাদের কিছু জানার বিষয় ছিল। তারা আগামি ২৩ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অবস্থান করে বিভিন্ন নির্বাচনী বিষয় পর্যবেক্ষণ করবেন। এ বিষয়ে আমাদের কাছে তাদের কিছু জানার ছিল। আমরা তা জানিয়েছি’।
তাঁরা কি জানতে চেয়েছেন- এমন প্রশ্নের জবাবে অশোক কুমার বলেন, ‘কোড অব কন্ডাক্টের কোনো ভায়োলেশন হচ্ছে কি না; নির্বাচন-পূর্ব ও নির্বাচন-পরবর্তী সব বিষয় তারা পর্যবেক্ষণ করবে। আমাদের যে আইনগুলো আছে, সেগুলো সম্পর্কে জানতে চেয়েছে। বাংলা আইনগুলোর ইংরেজি প্রভাইড করা যাবে কি না, কনস্টিটিউশন ওয়াইজ ভোটার সংখ্যার স্ট্যাটিস্টিক কিছু বাংলায় ছিল, সেগুলো ইংরেজি করে দিতে তারা অনুরোধ করেছে। সেগুলো অলরেডি তাদের প্রভাইড করেছি। আর যেগুলো ইংরেজিতে করতে হবে, সেগুলো পরে দেওয়া হবে। মূলত সারা দেশে তারা ঘুরবে। এর জন্য তাদের যে বিষয়গুলো লাগবে, সেই বিষয়গুলো নিয়ে তাদের কিছু কুয়েরি ছিল। সেটা আামদের কাছে জানতে চেয়েছে’।
সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে অশোক কুমার বলেন, ‘প্রয়োজন হলে তারা আরও বৈঠক করবে সেই অনুরোধ আমাদের কাছে করেছেন’।
অশোক কুমার আরও বলেন, ‘তারা সারা দেশ ঘুরবে। সেখানে তাদের নিরাপত্তার বিষয়ে তাদের হেল্প করব, সে বিষয়ে আমরা এনসিউর করেছি। তারা ঢাকার বাইরে গেলে নিরাপত্তার বিষয় রয়েছে, সে জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়ে যাবে’।
হরতাল-অবরোধের বিষয়ে তাদের কোনো বক্তব্য নেই। এই মুহূর্তে তাঁরা চারজন আছেন। সদস্যসংখ্যা আরও বাড়তে পারে বলেও জানান তিনি।
নির্বাচনে সব দলের অংশগ্রহণ করার বিষয়ে কিছু বলেছে কি না—এমন প্রশ্নের জবাবে অশোক কুমার বলেন, ‘না, এ বিষয়ে কোনো প্রশ্ন হয়নি। তারা তাদের কার্যক্রমের বিষয়ে আলোচনা করেছে’।
ভোট অংশগ্রহণমূলক হবে কি না—এ বিষয়ে তারা জানতে চেয়েছেন কি না—এমন প্রশ্নের জবাবে অশোক কুমার বলেন, ‘কতজন ক্যান্ডিডেট হয়েছে, সে বিষয়ে পরিসংখ্যান জানতে চেয়েছেন। কয়টি দল অংশগ্রহণ করেছে, এটি জানতে চেয়েছেন। কতগুলো অবজারভার আসবে, কতগুলো লোকাল অবজারভার প্রতিষ্ঠান আছে—এসব বিষয়ে জানতে চেয়েছেন’।
আপনাদের কথায় তারা সন্তুষ্ট হয়েছেন কি না—জবাবে ইসির অতিরিক্ত সচিব বলেন, ‘আমরা তো মনে করি তারা কনভিনজড’।
পরে অবশ্য সমাবেশের অনুমতি চেয়ে ইসিতে আবেদন করেছে আওয়ামী লীগ।

ডিসি/এসআইকে/এমএসএ