পটিয়ার এমপি স্বতন্ত্র সামশুলকে জুতা নিক্ষেপ, ভাইকে ‘কান ধরে উঠবস’ করানোর অভিযোগ

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
দক্ষিণ চট্টগ্রামে ভোটের মাঠ ক্রমেই উত্যপ্ত হয়ে উঠছে। বিশেষ করে বাঁশখালী, সাতকানিয়া-লোহাগাড়া ও পটিয়ায় এই উত্যপ্তের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। আজ শনিবার সকালে পটিয়ায় এবং সন্ধ্যার দিকে বাঁশখালীতে স্বতন্ত্রপ্রার্থীদের উপর হামলা ও নির্বাচনী অফিস ভাঙচুরের ঘটনা ঘটেছে। পটিয়ায় হামলার সময় স্বতন্ত্রপ্রার্থী ও সংসদ সদস্যের ভাইকে কান ধরিয়ে উঠ-বস করানোর অভিযোগও পাওয়া গেছে।
শনিবার (৩০ ডিসেম্বর) বেলা ১১ টায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া উপজেলার শান্তিরহাট এলাকায় স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরীর গাড়ি লক্ষ্য করে জুতা নিক্ষেপ করার ঘটনা ঘটে। বিক্ষুব্ধ জনতার তোপের মুখে ওই প্রার্থী এক ঘণ্টা রাস্তায় অবরুদ্ধ ছিলেন।
এসময় এমপির গাড়িতে থাকা পটিয়া উপজেলা আওয়ামী লীগের নেতা এম এ এজাজের বিরুদ্ধেস্লোগান দেয়া হয় এবং তাকে গাড়ি থেকে নামিয়ে দেওয়ার দাবি জানায় হামলাকারিরা। এ সময় তারা এজাজকে ইয়াবা সম্রাট বলে স্লোগান দিতে থাকে। এক পর্যায়ে সামশুল হক চৌধুরীর গাড়ি লক্ষ্য করে জুতা নিক্ষেপ করে হামলাকারীরা। ঘটনার সময় সড়কের দুই পাশে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়।
রাস্তায় সামশুল হক চৌধুরীর অবরুদ্ধ হওয়ার খবর পেয়ে কুসুমপুরা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম হোছাইন রানাসহ আওয়ামী লীগ নেতারা ঘটনাস্থলে গিয়ে বিক্ষুব্ধদের সড়ক থেকে সরিয়ে দেন এবং স্বতন্ত্রপ্রার্থী ও সংসদ সদস্য শামসুল হককে নিরাপদে যেতে সহযোগিতা করেন।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, জুতা নিক্ষেপের এক পর্যায়ে সামশুল হক চৌধুরীর ভাই ফজলুল হক চৌধুরী প্রকাশ মহব্বতের (৫৬) মাথায় জুতা লাগে। গাড়ি থেকে নেমে পালানোর সময় প্রার্থীর ভাই মহব্বতকে ‘কান ধরে উঠ-বস’ করায় হামলাকারীরা।
গত ১৫ বছরে উন্নয়নের নামে হরিলুট, অনিয়ম, দখল-বেদখল বাণিজ্যের অভিযোগ তুলে প্রার্থীর ভাই মহব্বতকে ‘কান ধরে উঠ-বস’ করানোর এ ঘটনা ঘটেছে বলে দাবি বিক্ষব্ধদের।
জানা গেছে, শনিবার সকালে গাড়িবহর নিয়ে চট্টগ্রাম শহর থেকে স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরী উপজেলার কুসুমপুরায় গণসংযোগের উদ্দেশ্যে যাচ্ছিলেন। গাড়িবহর নিয়ে পটিয়ার শান্তিরহাটের জিরি মাদ্রাসা গেইট এলাকায় পৌঁছালে সড়কের দুই পাশ থেকে নারী ও পুরুষরা জুতা নিক্ষেপ করতে থাকেন। এ সময় সামশুল হক চৌধুরী সড়কে অবরুদ্ধ হয়ে পড়েন।
প্রত্যক্ষদর্শীরা জানান, উপজেলা আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা এজাজের বাড়িতে স্বতন্ত্র প্রার্থীর যাওয়ার খবর পেয়ে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত জনতা উত্তেজিত হয়ে জুতা নিক্ষেপের মতো ঘটনা ঘটান।
কুসুমপুরা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম হোসাইন রানা জানিয়েছেন, শনিবার সকালে শান্তিরহাটে নৌকা সমর্থিত কার্যালয়ে মহিলা কর্মী সভা চলছিল। সভা চলাকালীন অদূরে মাদ্রাসা গেইট এলাকায় স্বতন্ত্র প্রার্থীকে সড়কে অবরুদ্ধ করে রাখার খবর পেয়ে আমরা ছুটে গিয়ে উদ্ধার করে নিরাপদে পৌঁছাতে সহযোগিতা করি। এর আগে বিতর্কিত নেতা এজাজকে গাড়ি থেকে নামিয়ে দেওয়ার দাবিতে জনতা জুতা নিক্ষেপ করেছে বলে শুনেছি। এ সময় পুলিশের সহযোগিতায় রাস্তা থেকে ব্যারিকেডসহ উত্তেজিত জনতাকে নিবৃত্ত করি।
পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সোলাইমান জানিয়েছেন, স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরীকে অবরুদ্ধ করে রাখার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে গিয়েছি। তবে কাউকে আমরা পাইনি। পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

ডিসি/এসআইকে/এসইউ