চট্টগ্রাম নগরে প্রাণ খুলে কাঁদলেন শিশু-তরুণ-তরুণীরা

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
কারও হাতে বই, কেউ তাকিয়ে আছেন মাটির দিকে। একই দলে আছেন ১০ বছরের শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সের তরুণ-তরুণীরা। চট্টগ্রাম নগরের সিআরবি শিরীষতলায় সবাই জোট বেধে কাঁদলেন। এ সময় অতীতের স্মৃতিচারণ করেন তারা।
শনিবার (৩০ ডিসেম্বর) চট্টগ্রাম নগরের সিআরবির শিরীষতলা এলাকায় সবুজের মাঝে কান্নার ‘উন্মুক্ত উৎসবের’ এ ব্যতিক্রমী আয়োজন কয়েকজন তরুণ-তরুণীর। সামাজিক উন্নয়নকর্মী টুটুল চৌধুরীর উদ্যোগে ‘আসুন, না চেপে ফেলি’ শিরোনামে এটি আয়োজিত হয়।
আয়োজকরা জানান, কান্না করা অনেক আবেগের মধ্যে একটি। যা অনেকটা হাসির বিপরীত। কিন্তু বড় হওয়ার সাথে সাথে মানুষ কান্না করে না। সমাজে প্রচলিত আছে কান্না করাটা লজ্জার, গোপনীয়, গ্লানিকর, হীনমন্যময়। কিন্তু এমন আচরণের কারণেই সমাজের মধ্যে অস্থিরতা, মানসিক চাপ, সামাজিক বন্ধনহীনতা, আগ্রাসী মনোভাবসহ নানা মনোজাগতিক বৈকল্য ব্যাপক হারে বাড়ছে। তাই এ অস্থিতিশীলতাকে দূর করতে উন্মুক্ত কান্না উৎসবের আয়োজন করা হয়েছে।
সাংস্কৃতিক কর্মী সায়েম উদ্দীনের বিশেষ সহযোগিতায় ও ফেসবুকে ইভেন্টের মাধ্যমে এতে রুপা, মুক্তা বিশ্বাস, ইভা, জেমিমা খান, জাফিয়া রায়হান সাদিয়া তানিশা, জয়শ্রী সরকার, ঋতু সিকদার, ফাইজা, মৈত্রী চৌধুরী, মেহেদী হাসান ফয়সাল, রবিন চরণ, ফয়সাল, রবিউল হক, ইমন দে, মোহাম্মেদ রাসেল, হিমেল, আব্দুল করিম, মতিউর রহমানসহ নগরীর বিভিন্ন স্থান থেকে তরুণ-তরুণী, শিশু-কিশোর ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

ডিসি/এসআইকে/আরএআর