জলাবদ্ধ বাড়িতে রিকশা নিয়ে ঢুকলেন চট্টগ্রামের মেয়র

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
বাসার সামনে পানি জমে থাকায় চট্টগ্রাম সিটি মেয়র এম রেজাউল করিমকে মূল সড়কে গাড়ি রেখে রিকশা নিয়ে প্রবেশ করতে হলো বাসায়।
শনিবার (৫ আগস্ট) সকাল ১০ টার দিকে মেয়র বহদ্দারহাটের বাসা থেকে বের হয়ে তার অফিসে যান। সেখানে শেখ কামালের জন্মবার্ষিকীর আলোচনা সভায় অংশ নিয়ে দুপুরে বাসায় ফেরেন।
প্রত্যক্ষদর্শীরা জানান, বাসার সামনের সড়ক ও আঙ্গিনায় পানি জমে থাকায় বেলা ২ টার দিকে মূল সড়কে গাড়ি থেকে নেমে রিকশা নিয়ে সিটি মেয়র রিকশা নিয়ে বাসায় প্রবেশ করেন।
কয়েকজন সাংবাদিক সেই দৃশের ছবি তুললে মেয়র বলেন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএ তাদের নিজেদের মতো কাজ করছে। তাদের জনবল না থাকার পরও প্রকল্প হাতে নিয়েছে। এখানে খালের মাটি উত্তোলন করে পানি প্রবাহের জন্য উন্মুক্ত করতে হবে। চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতার প্রকল্প সিটি কর্পোরেশনের না। তবুও মানুষ আমাদেরকে গালাগাল দিচ্ছে। আমাদের হাতে থাকলে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে পারতেন, ‘আপনি নগর পিতা কাজ করছেন না’। এখানে মুরাদপুরে ও আগ্রাবাদে নালায় পড়ে মানুষ মরতেছে; কিন্তু এ প্রজেক্টতো আমার হাতে না’।
সিডিএ নিজেদের মতো কাজ করছে মন্তব্য করে সিটি মেয়র বলেন, ‘ওয়ার্ড কাউন্সিলরদের সাথে সমন্বয় করে আমি তাদের কাজ করতে বলেছিলাম। কিন্তু কাউকে কোনদিনও ডাকা হয়নি’।
টানা গরমের পর বৃহস্পতিবার থেকে চট্টগ্রামে বৃষ্টি শুরু হয়। ওই দিন রাত থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে থাকে। শুক্রবার সকাল পর্যন্ত বৃষ্টির সাথে নদীতে জোয়ার থাকায় বিভিন্ন সড়ক ও অলিগলিতে পানি জমে থাকে।
চট্টগ্রাম নগরীতে বৃষ্টিপাত হলেই সিটি মেয়রের বাসার আঙ্গিনায়ও পানি জমে থাকে। শুক্রবার তার বাসার সামনে পানিতে তার গাড়ির ডুবে থাকার ছবি বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। বিকালের দিকে পানি নামলেও শনিবার (৫ আগস্ট) ভোর থেকে টানা বৃষ্টিতেও বিভিন্ন সড়ক ও অলিগলিতে পানিতে তলিয়ে যায়।
মেয়রের বাসার সামনে পানি জমে থাকার ছবি শুক্রবার থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরছিল। এর মধ্যে শনিবার (৫ আগস্ট) বাসায় প্রবেশের ভিডিও অনেকে পোস্ট করেছেন। রাতে পানি নেমে গেলেও সকাল থেকে টানা বৃষ্টিতে পুনরায় পানি উঠে মেয়রের বাসা ও সামনের সড়কে।
চট্টগ্রাম আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, শনিবার (৫ আগস্ট) সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম নগরীতে ৮৬ মিলিমি টার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। রোববার এ বৃষ্টিপাতের পরিমাণ আরও বেশি হতে পারে বলে আভাস রয়েছে।

ডিসি/এসআইকে/িআরএআর