মারা গেল ‘নোভা’

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
দীর্ঘদিন নানা রোগে ভোগার পর অবশেষে মারা গেল চট্টগ্রাম চিড়িয়াখানার সিংহী ‘নোভা’। আজ শনিবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় প্রাণীটি মারা যায়। বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর শাহাদাত হোসেন শুভ।
তিনি বলেন, ‘গত এক বছর ধরে নোভা অসুস্থ ছিল। আর ৬ মাস ধরে তাঁর পেছনের পা প্যারালাইস্ড ছিল। গত ২৬ সেপ্টেম্বর থেকে সে খাওয়া দাওয়া বন্ধ করে দিয়েছিল। ওষুধ ও স্যালাইন দিয়ে তাঁকে বাঁচিয়ে রাখা হয়েছিল। আজ (শনিবার) সকালে সে মারা যায়’।
তিনি আরও বলেন, ‘নোভা মারা যাওয়ার পর তাঁর পোস্টমর্টেম করা হয়েছে। আমরা তাঁর শরীরের কিছু টিস্যু সংগ্রহ করেছি। প্রাথমিকভাবে জানতে পেরেছি সিংহী নোভা মাল্টিপল অর্গান ফেইলার রোগে ভুগছিল’।
চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ২০০৫ সালের ১৬ জুন সিংহ দম্পতি রাজ-লক্ষ্মীর ঘরে বর্ষা ও নোভার জন্ম হয়। তাঁদের জন্মের কিছুদিন পর তাদের মা ‘লক্ষ্মী’ এবং ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি বাবা ‘রাজ’ মারা যায়। প্রায় ১১ বছর নিঃসঙ্গ থাকার পর নোভার জন্য সঙ্গী আনার উদ্যোগ নেয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ।
২০১৬ সালে অদল-বদল প্রক্রিয়ায় ‘বর্ষাকে’ রংপুরে পাঠিয়ে, সেখান থেকে আনা হয় ‘বাদশাহ’ নামের এক সিংহকে। ওই বছরের ৫ সেপ্টেম্বর বাদশাহকে চট্টগ্রামে এনে কিছুদিন আলাদা খাঁচায় রাখা হয়। চট্টগ্রামে আসার পর বাদশাহের নাম নোভার নামের সঙ্গে মিলিয়ে রাখা হয় ‘নভো’। এর কিছুদিন পর ২২ সেপ্টেম্বর আনুষ্ঠিক ধুমধাম করে নভো ও নোভাকে এক খাঁচায় দেওয়া হয়। ছয় বছর পর ২০২২ সালের ১১ নভেম্বর বার্ধক্যজনিত কারণে নভো মারা গেলে নোভা তখন থেকে নিঃসঙ্গ হয়ে পড়ে।

ডিসি/এসআইকে/এমএসএ