করোনা পরিস্থিতি : কক্সবাজারের অলি-গলি যেন মানুষের হাট

ফারুক রিয়াদ, কক্সবাজার সদর প্রতিনিধি >>>
চলমান বিশ্ব করোনা মহামারী পরিস্থিতিতে যেখানে সারা বিশ্ব নড়েচড়ে বসেছে সেখানে বাংলাদেশের পর্যটন নগরীখ্যাত কক্সবাজারের পরিস্থিতি তার উল্টো। এই শহরের অলিগলিগুলো যেন মানুষের হাট। প্রশাসনের কোনোরকম বাধা-নিষেধ মানছেন না তারা। সরেজমিনে শহরের গাড়ির মাঠ এলাকায় গিয়ে এমন পরিস্থিতির প্রমাণ পাওয়া যায়। এখানে প্রতিদিনই হাজারখানেক মানুষ জোড়ো হচ্ছেন কারণে-অকারণে। জরুরি প্রয়োজন না হলেও অনেকে এখানে এসে আড্ডা দিচ্ছেন, সময় কাটাচ্ছেন। সামাজিক দুরত্ব সম্পর্কে নেই কোনো সচেতনতা। প্রধান সড়কে তেমন লোক সমাগম না থাকলেও এই সড়কটি যেন একটি বৈশাখী মেলার স্থান। সবাই যে যার যার মতো আড্ডা দিচ্ছেন। দোকানপাটগুলোতেও মানুষের জটলা। সারা শহর যেখানে লকডাউন সেখানে এই এলাকায় তার উল্টো।
নাম প্রকাশে অনিচ্ছুক এক স্থানীয় যুবক দৈনিক চট্টগ্রামকে জানান, এই এলাকায় কোনো লকডাউন মানা হয় না। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মানুষ স্বাভাবিক দিনগুলোর মতোই চলাফেরা করে। স্থানীয় সচেতন নাগরিকরা তাদেরকে অনেক বুঝানোর পরেও কেউ আমলে নেন না বরং তার মানুষের জটলা বাড়ছে দিন দিন।
প্রত্যেকদিন একই সময়ে পুলিশ এবং সেনা সদস্যদের গাড়ি আসলে এই এলাকার লোকজন বাড়ির ভিতরে ঢুকে যান। টহল গাড়ি চলে যাওয়ার পর তারা আবার আগের অবস্থায় ফিরে আসেন। এভাবে চলতে থাকলে এই এলাকায় করোনার মহামারি ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন স্থানীয় সচেতন মহল। স্থানীয় জনসাধারণের পক্ষ থেকে প্রশাসনকে কঠোরভাবে পর্যবেক্ষণ করার আহবান জানান তারা।
এই সড়কটির মতোই শহরের প্রায় সকল অলি-গলিতে চলে চোর-পুলিশ খেলা। নানানভাবে মানুষকে বুঝিয়েও ঘরে রাখা যাচ্ছে না। আইনের কঠোর প্রয়োগ এবং নির্দেশনার বাস্তবায়ন হলে এই জটলা অনেক কমে গিয়ে সামাজিক দুরত্ব নিশ্চিত হবে বলে সংশ্লিষ্ট সচেতন মহলের বিশ্বাস।

ডিসি/এসআইকে/এফআর