আক্রান্ত ২০ হাজার ছাড়িয়ে মৃত্যু ২৯৮

ঢাকা ব্যুরো, দৈনিক চট্টগ্রাম >>>
দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ২০২ জন করোনা রোগী শনাক্ত হওয়ার মাধ্যমে দেশে কোভিড- 19 আক্রান্ত রোগীর সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে।  এখন পর্যন্ত বাংলাদেশে এটাই ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত।  এ নিয়ে এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন ২০ হাজার ৬৫ জন।  গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ১৫ জন।  এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ২৯৮ জনে।  গত ২৪ ঘণ্টায় মোট সুস্থ হয়েছেন ২৭৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত সুস্থ হলেন ৩ হাজার ৮৮২ জন।
আজ শুক্রবার (১৫ মে) বেলা আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।  তিনি জানান, মারা যাওয়া ১৫ জনের মধ্যে পুরুষ ৭ জন, নারী ৮ জন।  এদের মধ্যে বয়সের হিসাবে ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুই জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৮ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন রয়েছেন।
তিনি জানান, গত ২৪ ঘণ্টায় দেশের মোট ৪১টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ৯ হাজার ৫৩৯টি।  এর মধ্যে পরীক্ষা করা হয় ৮ হাজার ৫৮২টি।  পরীক্ষা করা নমুনার মধ্যে ১ হাজার ২০২ জনের দেহে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া যায়।
প্রসঙ্গত, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।  শুরুর দিকে রোগীর সংখ্যা কম থাকলেও এখন সংক্রমণ সারাদেশে ছড়িয়ে পড়েছে।  যুক্তরাষ্ট্র ভিত্তিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার বলছে, বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন (প্রতিবেদন লেখার সময়) ৩ লাখ ৩ হাজার ৫৮৬ জন মানুষ।  এছাড়া আক্রান্তের সংখ্যা ৪৫ লাখ ৪০ হাজার ২৪৪ জন ।  অন্যদিকে সুস্থ হয়েছেন ১৭ লাখ ১১ হাজার ৫৩৯ জন।

ডিসি/এসআইকে/এমএসএ