বান্দরবান : একজনের পজিটিভ, কোয়ারেন্টিনে ৫৪১

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
এক শ্রমিকের দেহে করোনা ভাইরাস কোভিড- ১৯ সংক্রমণ ধরা পড়ার পর বান্দরবানের একমাত্র গার্মেন্টস কারখানা লুম্বিনীর ৫৪১ জন শ্রমিককে হোম কোয়ারেন্টিনে পাঠিয়েছে জেলা প্রশাসন।  সেই সঙ্গে ওই গার্মেন্টস লকডাউন করা হয়েছে।  আজ মঙ্গলবার (২৬ মে) সকালে বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক মো. শামীম হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।  তিনি জানান, বান্দরবান সদরের মেঘলায় অবস্থিত লুম্বিনী গার্মেন্টসের এক শ্রমিকের করোনা পজিটিভ আসে।  পরে ওই গার্মেন্টসে কর্মরত শ্রমিকদের হোম কোয়ারেন্টিনে এবং গার্মেন্টস লকডাউন ঘোষণা করা হয়।
বান্দরবানের সিভিল সার্জন ডা. অংসুই প্রু বলেন, ওই গার্মেন্টসের ব্যবস্থাপক কিছুদিন আগে তার এক কর্মীর জ্বর, সর্দি ও কাশির লক্ষণ দেখে আমাদেরকে জানান।  পরে স্বাস্থ্যকর্মীরা সেখানে গিয়ে ওই কর্মীর নমুনা নিয়ে পরীক্ষার জন্য পাঠায়।  পরীক্ষায় ওই কর্মীর করোনা পজিটিভ আসে।  তবে নমুনা সংগ্রহের সময় ওই গার্মেন্টস কর্মীকে হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়।  কিন্তু তিনি তা না মেনে গার্মেন্টসে কাজ করতে যান।
সিভিল সার্জন বলেন, ওই গার্মেন্টস কর্মীকে সদর হাসপাতালে আইসোলেশনে নিয়ে আসা হয়েছে।  তবে স্বর্ণ মন্দির এলাকার করোনা আক্রান্ত এক ব্যক্তি নিজ গ্রামের বাড়িতে পালিয়ে যাওয়ায় তার বিষয়ে পটিয়া উপজেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে।
জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, বান্দরবানে করোনা আক্রান্ত হয়েছেন মোট ১৯ জন।  এর মধ্যে ৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।  তবে করোনার উপসর্গ নিয়ে এ পর্যন্ত জেলায় মারা গেছে একজন।
আশঙ্কা করা হচ্ছে, লম্বিনীর আরো অনেক শ্রমিক করোনায় আক্রান্ত হতে পারেন।  কারণ আক্রান্ত গার্মেন্টস কর্মী নমুনা পরীক্ষা করতে দিয়ে বেশ কিছুদিন চাকুরিতে যাওয়া-আসা করেন।  এতে থেকে অন্যদের মধ্যেও ছড়িয়ে থাকতে পারে।

ডিসি/এসআইকে/নুথোচা