২৪ ঘন্টায় দেশে ১৭৬৪ জন আক্রান্ত, চট্টগ্রামের ৩ জনসহ মৃত্যু ২৮ জনের

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
দেশে গত ২৪ ঘণ্টায় (৩০ মে সকাল আটটা পর্যন্ত) আরো ১ হাজার ৭৬৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।   এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ হাজার ৬০৮ জনে।   অন্যদিকে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৮ জনের মৃত্যু হয়েছে।   এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৬১০ জন।  আজ শনিবার (৩০ মে) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
তিনি জানান, দেশের ৫০টি ল্যাবে সংগৃহীত নমুনায় পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৯৮৭টি।  পরীক্ষা করা নমুনার মধ্যে ১ হাজার ৭৬৪ জনের দেহে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া যায়।  এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৪৪ হাজার ৬০৮ জন।  এছাড়া গত ২৪ ঘন্টায় করোনায় আরো ২৮ জনের মৃত্যু হয়।  মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৬১০ জনে।  তিনি আরো বলেন, ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৩৬০ জন সুস্থ হয়েছেন।  এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৯ হাজার ৩৭৫ জন।
বুলেটিনে জানানো হয়, গত এক দিনে দেশের ৫০টি ল্যাবে ৯ হাজার ৯৮৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।  আগের দিন শুক্রবার ৪৯টি ল্যাবে ১১ হাজার ৩০১টি নমুনা পরীক্ষা করা হয়েছিল।  আজ শনিবার পর্যন্ত দেশে নমুনা পরীক্ষা হয়েছে ২ লাখ ৯৭ হাজার ৫৪টি।
নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন, তাদের মধ্যে ২৫ জন পুরুষ এবং ৩ জন নারী।  গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে দু’জনের বয়স ছিল ৮০ বছরের বেশি।  এছাড়া ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪ জন মারা যান।  এলাকাভিত্তিক বিশ্লেষণে নাসিমা সুলতানা জানান, মৃতদের মধ্যে ঢাকা মহানগরীর ১০ জন, ঢাকা মহানগরীর বাইরে ঢাকা জেলার বিভিন্ন এলাকার ১ জন, নারায়ণগঞ্জের ১ জন, মুন্সিগঞ্জের ১ জন, গাজীপুরের ১ জন, ফরিদপুরের ২ জন, নরসিংদীর ২ জন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার ২ জন, সিটি কপোরেশনের বাইরে চট্টগ্রাম জেলায় ১ জন, কক্সবাজারের ২ জন, কুমিল্লার ২ জন, রংপুরের ১ জন, পঞ্চগড়ের ১ জন ও সিলেটের ১ জন।
নাসিমা সুলতানা জানান, শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ০২ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ৩৭ শতাংশ।  গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে আনা হয়েছে ৪৬৯ জনকে।  বর্তমানে সারা দেশে আইসোলেশনে রয়েছেন ৫ হাজার ৫২৯ জন রোগী।
প্রসঙ্গত, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়।  শুরুর দিকে রোগীর সংখ্যা কম থাকলেও এখন সংক্রমণ সারাদেশে ছড়িয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার বলছে, বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন (প্রতিবেদন লেখার সময়) ৩ লাখ ৬৭ হাজার ১১১ জন মানুষ।  এছাড়া আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ৪৫ হাজার ৩২৮ জন।  অন্যদিকে সুস্থ হয়েছেন ২৬ লাখ ৭১ হাজার ৪২৭ জন।

ডিসি/এসআইকে/এমএসএ