উত্তর কাট্টলীতে সিটি মেয়রের মাইকিং- ‘ঘরে থাকুন পাশে আছি’

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
রেড জোনে লকডাউন চলাকালে এলাকায় প্রবেশ ও বের হওয়া সম্পূর্ণ বন্ধ থাকবে জানিয়ে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, প্রধান সড়কে কোনো যাত্রী উঠা-নামা চলবে না, তবে রাত ১২ টার পর পণ্যবাহী গাড়ি চলবে।  এলাকার মানুষের সার্বিক সহায়তার জন্য থাকবে সিটি কর্পোরেশনের একাধিক কন্ট্রোলরুম ও এলাকাভিত্তিক স্বেচ্ছাসেবক টিম।  বিশেষ কোনো প্রয়োজনে কন্ট্রোলরুমের নম্বরে যোগাযোগ করলে মিলবে প্রয়োজনীয় সহযোগিতা।  স্বেচ্ছাসেবক দ্বারা প্রতিটি ঘরে জিনিসপত্র পৌঁছে দেওয়া হবে।
আজ সোমবার (১৫ জুন) নগরের ১০ নম্বর উত্তর কাট্টলীতে রেড জোন ঘোষণার আগে জনসচেতনতামূলক পরিদর্শনে গিয়ে সিটি মেয়র এসব কথা বলেন।  মেয়র বলেন, সরকারি সাধারণ ছুটির ৬৬ দিন অতিবাহিত করেছি আমরা।  শুধু উত্তর কাট্টলী ওয়ার্ডে ৭৮ হাজার মানুষের মধ্যে গত ১৪ দিনের হিসাবে ১৪৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত ও ৭ জন মারা গেছে, যা-কোনো ভাবেই কাম্য নয়।  এমন পরিস্থিতিতে করোনা আক্রান্ত ও মৃত্যুর হারে লাগাম টানতে ঘরে অবস্থানের কোনো বিকল্প নেই।  দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় করোনা প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটির সিদ্ধান্ত অনুসারে আগামিকাল মঙ্গলবার (১৬ জুন) রাত ১২টা ১ মিনিট থেকে লকডাউন কার্যকর করা হচ্ছে উত্তর কাট্টলী ওয়ার্ডে, যা আগামী ২১ দিন বহাল থাকবে।
মেয়র মাইকিং করে এলাকাবাসীকে লকডাউন পূর্ববর্তী ও পরবর্তী বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনায় বলেন, লকডাউন এখন সময়োচিত একটি পদক্ষেপ।  তাই নিজেদের সুরক্ষায় ঘরে অবস্থান করে করোনা মহামারীকে নিয়ন্ত্রণ করতে হবে।  সেজন্য আপনারা দৈনন্দিন প্রয়োজন সীমিত করে ঘরে অবস্থান করুন।  অহেতুক কোনো গুজবে কান না দিয়ে সরকারি স্বাস্থ্যবিধি ও চসিকের নির্দেশনা মেনে চলুন।  প্রয়োজনের বাইরে কেনাকাটা করা থেকেও বিরত থাকুন।  যতটুকু প্রয়োজন ততটুকুই সংগ্রহ করুন।
তিনি বলেন, এলাকার নিম্নবিত্তদের মধ্যে খাদ্য সহায়তার পাশাপাশি জরুরি চিকিৎসাসেবার ব্যবস্থা করা হবে।  মুমূর্ষ রোগী পরিবহনে থাকবে অ্যাম্বুলেন্স।  মোট কথা ঘরে থাকার নিশ্চয়তা দেবেন এলাকাবাসী আর আপনাদের প্রয়োজন মেটাতে আছি আমরা।  এ ওয়ার্ড ছাড়াও নগরের আরও ৯টি ওয়ার্ডকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে।  ধাপে ধাপে সেগুলো লকডাউন করা হবে।  তবে পূর্ব ঘোষণা ছাড়া এসব এলাকা লকডাউন করা হচ্ছে না।
এ সময় চসিকের প্যানেল মেয়র ও কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, আকবরশাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, পাহাড়তলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাঈনুর রহমান, আকবরশাহ থানা আওয়ামী লীগের সহ-সভাপতি লোকমান আলী, উত্তর কাট্টলী ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক ইকবাল চৌধুরী, স্থানীয় মো. শহিদুল ইসলাম দুলদুল, সুদীপ কুমার দাশ, মো. ছগির আলম, নুর আলম, হায়দার আলী, মুজিবুর রহমান, রোমন উদ্দিন, হারুন উর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিসি/এসআইকে/আইএস