টেকনাফের পর এবার বিশেষ লকডাউনে উখিয়াতেও

কক্সবাজার প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
কক্সবাজারের টেকনাফ উপজেলার পর এবার উখিয়া উপজেলায়ও আজ রবিবার থেকে ৮ দিনের বিশেষ লকডাউন ঘোষণা করেছে প্রশাসন।  এর পাশাপাশি সংক্রমণের হার ঊর্ধ্বগতিতে থাকা উখিয়ার ৪টি এবং টেকনাফের ১টি রোহিঙ্গা ক্যাম্প লকডাউন করে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়।
এর আগে বৃহস্পতিবার টেকনাফ উপজেলায়ও ১০ দিনের বিশেষ লকডাউন ঘোষণা করে প্রশাসন।  এছাড়াও দেশি-বিদেশি সংস্থাগুলোর উখিয়া-টেকনাফের ৩৪ টির ক্যাম্পের অন্যগুলোতে চিকিৎসা, খাদ্য ও জ্বালানিসহ জরুরি সেবা ব্যতীত অন্যান্য কার্যক্রম সীমিত করতে নির্দেশনা দেয়া হয়েছে।
উখিয়ার ইউএনও নিজাম উদ্দিন আহমেদ জানিয়েছেন, সম্প্রতি কক্সবাজারে করোনা ভাইরাসের সংক্রমণের হার আশংকাজনকভাবে বৃদ্ধি পেয়েছে।  উখিয়া উপজেলা ও রোহিঙ্গা ক্যাম্পগুলোর সংক্রমণের হার সবচেয়ে উর্ধ্বমুখী।  এ নিয়ে স্থানীয় সরকারের সিনিয়র সচিব মো. হেলালুদ্দিনের অংশগ্রহণে জেলার সব ইউএনওসহ জেলা প্রশাসনের সরকারি কর্মকর্তাদের মধ্যে এক ভার্চুয়াল সভা হয়।  শনিবার রাতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এতে আগামি ৩০ মে পর্যন্ত উখিয়া থেকে কেউ বাইরে যেতে পারবে না এবং বাহির থেকে কেউ প্রবেশ করতে পারবে না।  সেইসঙ্গে ওষুধের দোকান ও হাসপাতাল ছাড়া সবধরনের ব্যবসা প্রতিষ্ঠানে পাশাপাশি যানবাহন চলাচলও বন্ধ থাকবে।  তবে চিকিৎসার কাজে ও অসুস্থ রোগী আনা-নেয়ার ক্ষেত্রে যানবাহন চলাচল করতে পারবে।
ইউএনও বলেন, উপজেলা প্রশাসন লকডাউনের সিদ্ধান্ত বাস্তবায়নে ব্যবস্থা নিতে শুরু করেছে।  এরই মধ্যে পুরো উপজেলাব্যাপী মাইকিং করে প্রশাসনের লকডাউন ঘোষণার ব্যাপারে প্রচার-প্রচারণা চালানো হয়েছে।  প্রথমদিন থেকে ভ্রাম্যমাণ আদালত মাঠে থাকবে।

ডিসি/এসআইকে/আরএআর