জুরাছড়ির দূর্গম এলাকার দুই ইউপিতে তৃতীয় দফায় নির্বাচন স্থগিত, ক্ষুব্ধ প্রার্থীরা

রাঙামাটি প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
রাঙামাটির জুরাছড়ি উপজেলার দূর্গম এলাকার ২ ইউনিয়ন পরিষদে (ইউপি) তৃতীয় দফায় নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। এতে ক্ষুব্ধ এলাকাবাসী ও নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। অবিলম্বে নির্বাচন দেওয়ার দাবিতে সোমবার (২৬ ডিসেম্বর) রাঙামাটিতে এক সংবাদ সম্মেলন করেছেন এলাকার গণ্যমান্য ব্যক্তি এবং চেয়ারম্যান ও সদস্য পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা।
সকালে রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়, কোনো কারণ ছাড়াই জুরাছড়ি উপজেলার মৈদং ও দুমদুম্যা ইউনিয়ন পরিষদে বারবার নির্বাচন স্থগিত করে যাচ্ছে নির্বাচন কমিশন। এতে ওই দু’টি ইউপি নির্বাচনে চেয়ারম্যান ও সদস্য পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা আর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্তসহ নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন। পাশাপাশি এলাকার জনগণের মাঝে বাড়ছে ক্ষোভ এবং সরকারের প্রতি আস্থাহীনতা। বঞ্চিত হচ্ছেন ন্যায্য ভোটাধিকার থেকে। উপজেলার চারটি ইউনিয়নের মধ্যে ইতোমধ্যে জুরাছড়ি সদর ও বনযোগীছড়া ইউপিতে নির্বাচন সম্পন্ন করা হলেও কী কারণে মৈদং ও দুমদুম্যাতে নির্বাচন দেওয়া হচ্ছে না, তা এখন এলাকার জনগণের কাছে প্রশ্নবিদ্ধ। এখানে নির্বাচন কমিশন সংশ্লিষ্ট কোনো কর্মকর্তার সঙ্গে বর্তমান ক্ষমতাসীন চেয়ারম্যান ও সদস্যদের হাত বা কারসাজি রয়েছে কি না, তাও ভাবার বিষয় আছে।
সংবাদ সম্মেলনে মৈদং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী বীরঙ্গ লাল চাকমা ও দুমদুম্যা ইউপির চেয়ারম্যান প্রার্থী কল্যাণময় চাকমাসহ দুই ইউপির সদস্য প্রার্থী এবং স্থানীয় গণমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
এসময় লিখিত বক্তব্যে মৈদং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বীরঙ্গ লাল চাকমা বলেন, জুরাছড়ি উপজেলার সবচেয়ে দূর্গম এলাকা হচ্ছে মৈদং ও দুমদুম্যা ইউনিয়ন। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী উপেজলার মোট চারটি ইউপিতে নির্বাচন হওয়ার কথা ছিল চলতি সালের ৭ ফেব্রুয়ারি। কিন্তু সেই নির্ধারিত তারিখে অন্য দুই ইউপিতে নির্বাচন সম্পন্ন করা হলেও হঠাৎ কোনো কারণ ছাড়াই মৈদং ও দুমদুম্যায় নির্বাচন স্থগিত করে তা ৩১ মার্চ অনুষ্ঠানের ঘোষণা দেয় নির্বাচন কমিশন। কিন্তু তার আগেই আবার ওই দু’টি ইউপির নির্বাচন স্থগিত করা হয়। পরবর্তীতে এর সর্বশেষ নির্বাচন কমিশন পুন:তফসিল দিয়ে ২৯ ডিসেম্বর দু’টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠানের আদেশ জারি করে। কিন্তু তার আগেই ১১ ডিসেম্বর জারি করা আরেক আদেশে আবারও তৃতীয় দফায় ওই দু’টি ইউপিতে নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। এভাবে কোনো কারণ ছাড়াই বারবার নির্বাচন স্থগিত, আমাদেরকে হতাশ করেছে। এতে ন্যায্য ভোটাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন দুই ইউনিয়নের স্থানীয় জনসাধারণ। আমরা অবিলম্বে মৈদং ও দুমদুম্যা ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠানের দাবি করছি। এজন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাই।

ডিসি/এসআইকে/এমএসএ