এক বছর পর টেস্টের আঙিনায় ফিরেছে বাংলাদেশ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
অবশেষে প্রায় এক বছর পর টেস্টের আঙিনায় ফিরেছে বাংলাদেশ।  ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টটি হচ্ছে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।  শুরুতে বাংলাদেশ টস জিতে ব্যাটিংয়েরই সিদ্ধান্ত নিয়েছে।
ওয়ানডে সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের পর টেস্ট সিরিজেও একই প্রত্যাশা স্বাগতিকদের।  কিন্তু টেস্টের ক্যারিবীয় দলটির শক্তি সামর্থ একটু ভিন্ন।  তাই বাংলাদেশ দলও খুব সতর্ক।
বাংলাদেশ সর্বশেষ টেস্ট খেলেছিল গত বছরের ফেব্রুয়ারি।  সেখান থেকে পরিবর্তন আনা হয়েছে চারটি। ফিরেছেন সাদমান। চোট সংশয়ে থাকা সাকিব আল হাসানও ফিরেছেন।  রয়েছেন মেহেদী হাসান। এছাড়া দলে একমাত্র পেসার হিসেবে রয়েছেন মোস্তাফিজুর রহমান।  বল ধীরে ধীরে এই উইকেটে টার্ন করবে দেখে একাদশে রাখা হয়েছে ৪ স্পিনার!
সেই তুলনায় ওয়েস্ট ইন্ডিজ দলে অভিষেক হচ্ছে তিন জনের। বনার, মেয়ার্স ও মোসেলের অভিষেক হচ্ছে এই টেস্ট দিয়ে।  অলরাউন্ডার মেয়ার্স ছাড়াও পেসার হিসেবে রয়েছেন আরও দুজন- গ্যাব্রিয়েল ও রোচ।  আর বিশেষজ্ঞ স্পিনার দুজন।
বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান, নাঈম হাসান, তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।
ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, জার্মেইন ব্ল্যাকউড, শেইন মোসেলে, এনক্রুমাহ বনার, জশুয়া ডা সিলভা (উইকেটরক্ষক), কাইল মেয়ার্স, রাকিম কর্নওয়াল, জোমেল ওয়ারিক্যান, কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েল।

ডিসি/এসআইকেে/এমএস