সিরিজ সমাপ্ত না করেই ফিরে যাচ্ছে আয়ারল্যান্ড!

ক্রীড়া ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
এখন চলছে আনঅফিসিয়াল ওয়ানডে সিরিজ। আজ (রোববার) অনুষ্ঠিত হচ্ছে শেষ ওয়ানডে। এরপর দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। কিন্তু অদ্ভূত এক কারণে আয়ারল্যান্ড ‘এ’ দল সিরিজের শেষ ম্যাচ না খেলেই দেশে ফিরে যাচ্ছে। তাদের এই ফিরে যাওয়াতে রাজি আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)।
বাংলাদেশ সফরে আয়ারল্যান্ড ‘এ’ দলের যে সূচি ছিল, তাতে ১৮ মার্চ শেষ টি-টোয়েন্টি খেলার পর ১৯ মার্চ ছিল ফিরতি ফ্লাইট। কিন্তু নতুন এক পরিস্থিতিতে তারা ১৬ মার্চ প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেই দেশের বিমান ধরতে চায়।
মূলতঃ বিদেশ ফেরতদের জন্য আয়ারল্যান্ডে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের নিয়ম নতুন করে চালু করেছে। যে নিয়ম কার্যকর হবে ১৯ মার্চ থেকে। কোয়ারেন্টাইনের এই ঝামেলা এড়াতেই সিরিজের শেষ ম্যাচ না খেলে দেশে ফিরতে চায় আয়ারল্যান্ড ‘এ’ দল। এমন পরিস্থিতির বিষয়টা মাথায় রেখেই দুই দিন আগেই আইরিশদের ছেড়ে দিতে রাজি হয়েছে বলে মিডিয়াকে জানিয়েছেন এইচপির চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয়।
শুধু তাই নয়, আইরিশদের সুবিধার জন্য টি-টোয়েন্টি সূচিতেও পরিবর্তন আনা হয়েছে। একদিন এগিয়ে খেলা হবে প্রথম (একমাত্র) ম্যাচটি। পূর্বের সূচি অনুযায়ী বিসিবি এইচপির সঙ্গে আয়ারল্যান্ড ‘এ’ দলের দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি হওয়ার কথা ছিল ১৭ ও ১৮ মার্চ।
প্রথম টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে ১৬ মার্চ দুপুরে। সীরিজ সীমিত করার ব্যাপারে জানতে চাইলে এইচপির চেয়ারম্যান দুর্জয় বলেন, ‘নিউ নরমাল সময়ে অনেক কিছুর সঙ্গেই আপস করতে হয়। করোনাকালে আয়ারল্যান্ড উলভস খেলতে এসেছে, তাই ওদের দিকটিও গুরুত্বের সঙ্গে দেখতে হচ্ছে বিসিবিকে। ওদের বোর্ড ই-মেইল করেছে দুই দিন আগে সিরিজ শেষ করার অনুরোধ জানিয়ে, যাতে করে দেশে ফিরে খেলোয়াড়দের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করতে না হয়। বিসিবি তাতে রাজি হয়ে ১৬ মার্চ একটি টি-টোয়েন্টি খেলার সিদ্ধান্ত নিয়েছে।’
ফিরতি ফ্লাইটের নতুন সূচি এখনও হাতে পায়নি আয়ারল্যান্ড উলভস। ফ্লাইট ১৭ মার্চ মধ্যরাতে হলে ওই দিন সকালে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি খেলার প্রস্তাব দেওয়া হবে বলে জানায় বিসিবির একটি সূত্র। সেক্ষেত্রে টি-টোয়েন্টির দুটি ম্যাচ হওয়ার কিঞ্চিৎ সম্ভাবনা থাকছেই। দিনের ফ্লাইট হলে সিরিজ অসমাপ্ত রেখে বিদায় নেবে আইরিশরা।

ডিসি/এসআইকে/এমএনইউ