১৯ জুন এসএসসি পরীক্ষা, ২২ আগস্ট এইচএসসি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ১৯ জুন এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা ২২ আগস্ট থেকে শুরু হবে।  ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ‘জরুরি বিজ্ঞপ্তি’ দিয়ে পরীক্ষার সম্ভাব্য তারিখ, ফরম পূরণ, প্রস্তুতিমূলক পরীক্ষার তারিখসহ এসএসসি ও এইচএসসি পরীক্ষাসংক্রান্ত আরও বেশ কিছু সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, এসএসসি পরীক্ষার ফরম পুরণ শুরুর সম্ভাব্য তারিখ আগামি ১৩ এপ্রিল।  এবং টেস্ট পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ১৯ মে।
এসএসসিতে এবার বাংলা ইংরেজি, গণিতসহ প্রায়সকল মূল বিষয়ে পরীক্ষা নেয়া হবে।  তবে ধর্ম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে মূল্যায়ন করার হবে।
এছাড়া এসএসসির পরীক্ষা হবে মোট দুই ঘণ্টার মধ্যে নৈর্ব্যত্তিক প্রশ্নের উত্তরে সময় পাবে ২০ মিনিট এবং রচনামূলব প্রশ্নের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট।
করোনা মহামারির কারণে গতবছর এসএসসি হলেও এইচএসসি পরীক্ষা না নিয়ে জেএসসি এবং এসএসসি পরীক্ষার নম্বরের ওপর ভিত্তি করে মূল্যায়ন করা হয়।  সাধারণত ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা নেওয়া হতো।  তবে গত বছর এইচএসসি পরীক্ষা নেয়া হয় নভেম্বরে।

ডিসি/এসআইকে/এমএসএ