আকিবের পেটে থাকা হাড় প্রতিস্থাপন হবে মাথায়

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
‘হাড় নেই, চাপ দেবেন না’- মাথায় থাকা ব্যান্ডেজে এমন লিখায় দেশজুড়ে আলোচনায় আসেন প্রতিপক্ষের হামলায় আহত চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) শিক্ষার্থী আকিব হাসান।  সে সময় প্রায় ১৯ দিন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরলেও প্রতিস্থাপন করা হয়নি আকিবের মাথার হাড়।  খুলে রাখা হয়েছিল পেটের একটি বিশেষ স্থানে।  এবার আকিবের সেই হাড় প্রতিস্থাপনের বিষয়ে ভাবছেন চিকিৎসকরা।  এরই মধ্যে গ্রামের বাড়ি কুমিল্লা থেকে তাকে আনা হয়েছে চমেক হাসপাতালে।  বিষয়টি নিশ্চিত করেছেন চমেকের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার।
তিনি বলেন, মাথার খুলি প্রতিস্থাপন করতে গত রবিবার আকিবকে হাসপাতালে আনা হয়েছে।  সংশ্লিষ্ট চিকিৎসকরা তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করছেন।  সবকিছু ঠিক থাকলে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
চমেকের নিউরো সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এস এম নোমান খালেদ চৌধুরী বলেন, আকিবের শারীরিক অবস্থা আগের চেয়ে ভালো।  তবে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট হাতে না আসা পর্যন্ত স্পষ্ট করে কিছুই বলা যাচ্ছে না।  রিপোর্ট ঠিক থাকলে অস্ত্রোপচারের জন্য দিনক্ষণ নির্ধারণ করা হবে।
গত বছরের ৩০ অক্টোবর চমেকে দুটি গ্রুপের সংঘর্ষের ঘটনা ঘটে।  ওই সময় চমেকের প্রধান ফটক এলাকায় প্রতিপক্ষের হামলায় আহত হন এমবিবিএস দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আকিব হোসেন।  এতে তার মাথার হাড় ও ব্রেইনে মারাত্মক জখম হয়।  জটিল অস্ত্রোপচারের পর প্রায় ১৯ দিন হাসপাতালে চিকিৎসা শেষে বাড়ি ফেরেন আকিব।

ডিসি/এসআইকে/আরএআর